নারী এশিয়া কাপ

ব্যাটিং ধ্বসে অবিশ্বাস্য হার বাংলাদেশের

প্রকাশ : ১০ অক্টোবর ২০২২, ১৯:২৮

সাহস ডেস্ক

ম্যাচ জিততে শেষ ওভারে বাংলাদেশের দরকার ছিল ১১ রান। কিন্তু ইনোকা রানেওয়ারার বাঁহাতি স্পিনে রানের বদলে পড়তে থাকে উইকেট। রিতু মনি-সালমা খাতুনরা মিলে নিতে পারেন মাত্র ৬ রান। শেষ ওভারে ৪ উইকেট হারিয়ে অবিশ্বাস্যভাবে হেরে যায় বাংলাদেশের। এতে সেমিফাইনাল কঠিন হয়ে পড়ল নিগার সুলতানাদের সামনে।

সোমবার (১০ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নারী এশিয়া কাপের গ্রুপ পর্বে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭ ওভারে ৪১ রান। কিন্তু রোমাঞ্চকর ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম পাঁচ ওভার দারুণ খেললেও শেষ দুই ওভারে জয় হাতছাড়া হয়ে যায় নিগার সুলতানাদের। শেষ পর্যন্ত ৩ রানে হেরে যায় বাংলাদেশ। এই হারে ৫ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে পাঁচে থাকল বাংলাদেশ। পরের রাউন্ডে যেতে হলে ভারতের কাছে থাইল্যান্ডের হার ও নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারাতে হবে। পাশাপাশি ঠিক রাখতে রানরেটও।

এদিন টস জিতে বোলিং করতে নেমে শুরুটা দারুণ করে বাংলাদেশ। ১৮ ওভার ১ বল খেলে ৫ উইকেট হারিয়ে ৮৩ রানের সংগ্রহ দাঁড় করায় লঙ্কান মেয়েরা। তিন ম্যাচ পর একাদশে ফেরা জাহানারা আলমের তোপে কোণঠাসা হয়ে পড়ে শ্রীলঙ্কান নারী দল। সাফল্য পেতে অপেক্ষা করতে হয় প্রথম শেষ বল পর্যন্ত। ৫ বলে ১ রান করে সাজঘরে ফেরেন লঙ্কান অধিনায়ক চামিরা আতাপাত্তু। আতাপাত্তুকে ফিরিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন বাংলাদেশের অন্যতম সেরা পেসার জাহানারা। লঙ্কানদের আরেক নির্ভরযোগ্য ব্যাটার হার্শিতা সামারাবিক্রমাও বেশি সময় থাকতে পারেননি ক্রিজে। সানজিদা আক্তার মেঘলার বলে আউট হন তিনি। ৩১ বলে ১৮ রান করেন এই ব্যাটার। মাঝে হাসনি পেরোর সঙ্গে ২৯ রানের জুটি গড়েন নীলাক্ষ্মি ডি সিলভা। ১৭ বলে ১১ রান করা পেরেরাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ফাহিমা খাতুন। তবে লঙ্কান ব্যাটার নীলাক্ষ্মি ডি সিলভা অপরাজিত থাকেন ৩১ বলে ২৮ রান করে। এরপর বৃষ্টি শুরু হলে দেড় ঘণ্টার মতো বন্ধ থাকে খেলা।

এরপর বৃষ্টি আইনে ৭ ওভারে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১ রানের। জবাবে বাংলাদেশের মেয়েরা এক প্রকার সাদাসিধেভাবেই শুরু করেন উদ্বোধনী জুটি। ৭ ওভারে ৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ কিছু করতে পারেনি ফারজানা হক ও মুর্শিদা খাতুন। ৪ বলে ১ রান করে রানাসিংয়ের বলে স্টাম্পিংয়ের শিকার হন মুর্শিদা। আরেক উদ্বোধনী ব্যাটার ফারজানা হকও টিকতে পারেনি বেশি সময়। ৮ বলে ৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। এরপর অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ১ চারে ১১ বলে ১২ রান করে আউট হন ক্যাচ দিয়ে। তখনও ম্যাচ ছিল বাংলাদেশের পক্ষে। শেষ দুই ওভারে জয়ের জন্য দরকার ১৫ রান। কিন্তু ষষ্ঠ ওভারে ৪ উইকেট হারায় বাংলাদেশ। এর ফলে নিতে পারেনি দুই রান এবং এই ওভারেই ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। এতে করে ৩ রানে জয় পায় শ্রীলঙ্কা।

বাংলাদেশ হারলেও একটি মাইলফলক স্পর্শ করেছেন পেসার জাহানারা আলম। এই ম্যাচেই নিজের শততম আন্তর্জাতিক উইকেট নেন তিনি। তবে দলের হারে আবেগ ধরে রাখতে পারেননি অভিজ্ঞ জাহানারা আলম। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নিজের শততম আন্তর্জাতিক উইকেট নেয়া প্রসঙ্গে প্রশ্ন করা হলে চোখ যেন ছলছল করে ওঠে জাহানারার, ‘আমি আমার পরিসংখ্যান দেখি না। আমি নিজেও জানি না যে আমার এক শ উইকেট হয়েছে। একটু ভালোলাগা থাকলেও খারাপ লাগাটাই বেশি।’ সেটির ব্যাখ্যাও দিয়েছেন জাহানারা, ‘ঘরের মাঠে খেলা, আমরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। যদি কোনো কারণে সেমিফাইনালে না যেতে পারি, তাহলে আমাদের দলেরই সবচেয়ে বেশি খারাপ লাগবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত