সড়ক দুর্ঘটনায় মারা গেছেন আম্পায়ার কোয়ের্তজেন

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১৭:৫৬

সাহস ডেস্ক

সড়ক দুর্ঘটনায় মারা গেছেন রুডি কোয়ের্তজেন। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে দক্ষিণ আফ্রিকার রিভারডেলে এক মারাত্মক দুর্ঘটনায় মারা যান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ আম্পায়ার। একই সঙ্গে নিহত হয়েছেন তার তিন সঙ্গী। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে শেষবার আম্পায়ারিং করা কোয়ের্তজেনের মৃত্যুর সময় বয়স হয়েছিল ৭৩ বছর।

দক্ষিণ আফ্রিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে কেপটাউন থেকে গলফ খেলে নেলসন ম্যান্ডেলা বেতে নিজের বাড়িতে ফেরার পথে উল্টো পাশ থেকে আসা একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় কোয়ের্টজেনদের গাড়ির।

দেশটির আলগোয়া এফএম নিউজকে কোয়ের্তজেনের ছেলে রুডি কোয়ের্তজেনন জুনিয়র জানিয়েছেন, দুর্ঘটনাস্থলেই মারা গেছেন কোয়ের্তজেন সিনিয়র। তার ছেলে আরও জানান, ‘কয়েকজন বন্ধুর সঙ্গে তিনি একটি গলফ প্রতিযোগিতায় গিয়েছিলেন। সোমবারই তাদের ফেরার কথা ছিল। কিন্তু আরেক রাউন্ড গলফ খেলতেই থেকে গিয়েছিলেন তারা।’

১৯৪৯ সালে ২৬ মার্চ কেপ প্রভিন্সের কেনিসনায় জন্মগ্রহণ করেন রুডি কোয়ের্তজেন। পেশায় তিনি রেলওয়েতে কেরাণির চাকরি করতেন। পাশাপাশি স্থানীয় লিগ ক্রিকেটে খেলতেন। খেলা ছেড়ে কোয়ের্তজেন আম্পায়ারিংয়ে আসেন ১৯৮১ সালে। দক্ষিণ ও ভারতের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচ পরিচালনা করেন ১৯৯২ সালে ৯ ডিসেম্বর, পোর্ট এলিজাবেথে। ওই সিরিজেই টেস্টেও অভিষেক হয় তার। ওই সিরিজেই প্রথম টিভি আম্পায়াররা রানআউটের সিদ্ধান্ত নিয়েছিলেন।

১৯৯৭ সালে আইসিসির পূর্ণকালীন আম্পায়ার হন কোয়ের্তজেন। ক্যারিয়ারে ১০৮টি টেস্ট, ২০৯টি ওয়ানডে, ১৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ১টি মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেছেন। এ ছাড়া টিভি আম্পায়ার হিসেবে কাজ করেছেন আরও ৬৬টি আন্তর্জাতিক ম্যাচে। ফলে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা রেকর্ড নিয়েই ২০১০ সালে অবসরে গিয়েছিলেন কোয়ের্তজেন। পরে তার ৩৩১ ম্যাচের রেকর্ড ভাঙেন পাকিস্তানের আলিম দার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত