নারী কোপা আমেরিকা

সেমিফানালে আর্জেন্টিনা, ৬ গোলে জিতল ব্রাজিল

প্রকাশ : ২২ জুলাই ২০২২, ১৩:৫১

সাহস ডেস্ক

অবশেষে সেমিফানাইলে পৌঁছাল আর্জেন্টিনা। ফ্লোরেন্সিয়া বনসেগুন্দোর একমাত্র গোলে ভেনেজুয়েলাকে হারিয়ে কষ্টার্জিত জয় পেয়েছে একবারের কোপা চ্যাম্পিয়নরা। ‘বি’ গ্রুপের দুইয়ে থেকে সেমিফাইনাল নিশ্চিত করল আর্জেন্টাইন দলটি। এদিকে আরেক ম্যাচে পেরুকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আগেই সেমিফাইনাল নিশ্চিত করা ব্রাজিল। ‘বি’ গ্রুপের শীর্ষে থেকেই সেমিফাইনাল নিশ্চিত করল সেলেসাওরা।

শুক্রবার (২২ জুলাই) ভোরে নারী কোপা আমেরিকা গ্রুপ ‘বি’তে পয়েন্ট তালিকার তিনে থাকা ভেনিজুয়েলার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। একই সময়ে অন্য ম্যাচে পেরুর বিপক্ষে মাঠে নামে ব্রাজিল।

ম্যাচ শুরুর আগে সেমিফাইনালে যেতে হলে অন্তত এক পয়েন্ট পেতে হতো আর্জেন্টাইনদের। ভেনিজুয়েলার বিপক্ষে ড্র করলেই সেমিফাইনালে পৌঁছে যাবে গোল ব্যবধানে বেশ এগিয়ে থাকা আর্জেন্টিনা। তবে এই ম্যাচে হেরে গেলে সরাসরি সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যাবে তারা। এমন সমিকরণ নিয়েই ভেনিজুয়েলার বিপক্ষে নেমে জিততে বেশ ঘামই ঝরাতে হয়েছে আর্জেন্টাইনদের। বলের দখলে ছিল ভেনেজুয়েলা থেকে পিছিয়ে। যদিও প্রতি আক্রমণে ঠিকই ত্রাস ছড়িয়েছে দলটি। ভেনেজুয়েলার প্রতিপক্ষ গোলমুখে শট যেখানে ছিল ৩টি, সেখানে আকাশি-সাদাদের শট ছিল ৫টি। প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। অপেক্ষা করতে হয়েছে ৬৩ মিনিট পর্যন্ত। অবশেষে এই ৬৩ মিনিটের সময় ফ্লোরেন্সিয়া বনসেগুন্দোর একমাত্র গোলে কষ্টার্জিত জয় নিয়ে সেমিতে পৌঁছে যায় আর্জেন্টিনা।

‘বি’ গ্রুপ থেকে আর্জেন্টিনার আগেই সেমিতে পৌঁছেছে ব্রাজিল। আর এ কারণেই এদিন পেরুর বিপক্ষে প্রায় দ্বিতীয় সারির দল নামিয়ে দিয়েছিলেন ব্রাজিল কোচ। আগের ম্যাচ খেলা ৯জনকেই এই ম্যাচে শুরুর একাদশে নামাননি। তবুও নিজেদের নির্মম রূপটা ধরে রেখেছে দলটি। বেঞ্চের খেলোয়াড়রা মাঠে নেমে যেন ছাপিয়ে যেতে চাইলেন মূল দলের তারকাদেরই। প্রথম মিনিটেই গোল দিয়ে শুরু করেছেন দুদা সাম্পাইয়ো। এরপর ১৭ মিনিটে আবারও ব্যবধান দ্বিগুণ করেন তিনি। ৪১ মিনিটে গেইজে ফেরেইরার লক্ষ্যভেদ আর ৪৪ মিনিটে আদাইলমার পেনাল্টি থেকে ব্যবধান ৪-০ করেই বিরতিতে যায় ব্রাজিল। বিরতি থেকে ফিরেই ৪৮তম মিনিটে ব্রাজিলের হয়ে গোল পান পালের্মো ফে। এরপর ৫০তম মিনিটে আদ্রিয়ানা সিলভার গোলে ৬-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। পরে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৬-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে সাতবারের কোপা চ্যাম্পিয়ন ব্রাজিল।

আর্জেন্টিনা ও ব্রাজিল ম্যাচের ফলে ‘বি’ গ্রুপ থেকে নিশ্চিত হয়েছে দুই সেমিফাইনালিস্ট। ‘বি’ গ্রুপ থেকে সেমিফানাইলে খেলবে আর্জেন্টিনা ও ব্রাজিল। আর ‘এ’ গ্রুপ থেকে খেলবে কলম্বিয়া ও প্যারাগুয়ে। আগামী মঙ্গলবার (২৬ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৬টায় আসরের প্রথম সেমিফাইনালে স্বাগতিক কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। পরের দিন বুধবার (২৭ জুলাই) একই সময়ে দ্বিতীয় সেমিফাইনালে প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। এছাড়াও নির্ধারিত হয়ে গেল ৫ম স্থান নির্ধারণী ম্যাচের খেলাও। এই ম্যাচে ‘বি’ গ্রুপ থেকে ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে ‘এ’ গ্রুপের চিলি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত