কিংবদন্তি ওয়ার্নের ঘরেই আর্জেন্টিনা-ব্রাজিল

প্রকাশ : ২০ এপ্রিল ২০২২, ১৫:৫৭

সাহস ডেস্ক

২০২২ কাতার বিশ্বকাপকে সামনে রেখে প্রীতি ম্যাচের মোড়কে প্রস্তুতি ম্যাচ খেলবে বাছাইপর্ব উতরে মূলপর্বে সুযোগ পাওয়া দলগুলো। বিশ্বকাপ বাছাই পর্বে গ্রুপের শীর্ষে এবং দ্বিতীয়তে থেকে কাতারের মূলপর্ব নিশ্চিত করেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিল-আর্জেন্টিনা দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হওয়া মানেই আসরের বড় লড়াই, সে প্রস্তুতি ম্যাচই হোক আর মূল ম্যাচই হোক।

জুনে এমন প্রীতি ম্যাচেই ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের ঘরের মাঠ ও ‘বিগ জি’ নামে পরিচিত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)। বুধবার (২০ এপ্রিল) এক বিবৃতিতে খবরটি জানিয়েছে ভিক্টোরিয়া রাজ্যের সরকার। ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা জানিয়েছেন, ১১ জুন এ ম্যাচ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে ব্রাজিল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচের টিকিট বিক্রি শুরু করবে অস্ট্রেলিয়া।

মার্টিন পাকুলা আশাবাদী যে, আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও ব্রাজিলের তারকা নেইমার ম্যাচটি খেলবেন। শুধু এ দুজন তারকাই নন, ব্রাজিল-আর্জেন্টিনা দলের বড় তারকাদের নিয়েই প্রীতি ম্যাচটি মাঠে গড়ানোর আশা করছেন ভিক্টোরিয়ার ক্রীড়ামন্ত্রী।

মেলবোর্নের একটি রেডিও স্টেশনকে পাকুলা বলেছেন, ‘আলোচনার ভিত্তিতে আমরা আশা করছি, মেসি ও নেইমারের মতো খেলোয়াড়েরা খেলবেন। আমরা এ বিষয়ে শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না। তবে আমাদের বলা হয়েছে, বিশ্বকাপের প্রস্তুতি নিতে ম্যাচটি তাদের জন্য গুরুত্বপূর্ণ।’

পাঁচ বছর আগে এই এমসিজিতেই ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচ ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। মেসি খেললেও সে ম্যাচে নেইমারকে দেখতে পায়নি এমসিজিতে উপস্থিত প্রায় ৯৫ হাজার দর্শক। এবারও প্রচুর দর্শকের আশা করছেন পাকুলা, ‘এমন ম্যাচে লাখ লাখ দর্শক চোখ রাখবেন মেলবোর্নে। ভিক্টোরিয়াতেও অনেক পর্যটকের সমাগম হবে।’

ব্রাজিল ও আর্জেন্টিনা গত সেপ্টেম্বরে সাও পাওলোয় বিশ্বকাপ বাছাইপর্বে সর্বশেষ মুখোমুখি হয়েছিল। সেটি ছিল কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ। আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে সে ম্যাচে করোনা বিধিনিষেধ ভাঙার অভিযোগ তুলে খেলা পণ্ড করেছিল ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য এজেন্সি। দুই দলই জায়গা করে নিয়েছে কাতার বিশ্বকাপের মূলপর্বে।

এ বছর বেশ কিছু দল অস্ট্রেলিয়ায় প্রীতি ম্যাচ খেলবে। ২৫ মে সিডনিতে অস্ট্রেলিয়া ‘এ’ লিগের তারকাদের নিয়ে গড়া দলের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বার্সেলোনা। জুলাইয়ে এমসিজিতে প্রীতি ম্যাচ খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ক্রিস্টাল প্যালেস। ২১ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ। মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরবের সঙ্গে ‘সি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। ক্যামেরুন, সার্বিয়া ও সুইজারল্যান্ডকে নিয়ে ‘জি’ গ্রুপে ব্রাজিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত