ভেনেজুয়েলাকে হারিয়ে ৩০ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনা

প্রকাশ : ২৬ মার্চ ২০২২, ১৯:০০

সাহস ডেস্ক
ছবি: রয়টার্স

২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিলো আর্জেন্টিনা। পুরো ম্যাচে এককভাবে আধিপত্য দেখিয়ে ভেনেজুয়েলাকে হারিয়ে দিলো বিশ্বকাপে আগেই নিশ্চিত করা লিওনেল স্কোলনির দল। এই জয়ে টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকল আলবিসেলেস্তিরা। এর আগে ২০১৯ সালের জুলাই মাসে শেষবার ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। এরপর আর পেছনে তাকাতে হয়নি দলটির।

শনিবার (২৬ মার্চ) দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছে স্কোলনির শিষ্যরা। প্রথম গোলটি করেছেন নিকোলাই গাঞ্জালেস। আগের দুই ম্যাচে না খেলা মেসিও রাঙালেন গোল দিয়ে। মেসির গোলের অবদান রাখার পাশাপাশি নিজেও গোল করলে দলকে বড় জয় এনে দেন শেষদিকে বদলি নামা আনহেল দি মারিয়া।

ঘরের মাঠে বুয়েন্স এইরেসের লা বোম্বোনেরায় শুরু থেকেই আধিপত্য বিস্তার করে স্কোলনি বাহিনী। এতে প্রথমার্ধে এগিয়েও যায় নিকোলাস গঞ্জালেজের গোলে। ম্যাচের ৩৫ মিনিটে রদ্রিগো দে পলের সহায়তায় গোলটি করেন গঞ্জালেজ। এরপর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান দি মারিয়া ও মেসি। ম্যাচের ৭৯ মিনিটে রদ্রিগো দে পলের সহায়তায় গোল করেন দি মারিয়া এবং তারই সহায়তায় শেষ গোলটি করেন লিওনেল মেসি, ৮২ মিনিটে। দুটি অ্যাসিস্ট করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রদ্রিগো দে পল। এদিন ৭৩ শতাংশ সময়ে বল পায়ে রাখা আর্জেন্টিনা গোলমুখে শট নেয় ১৬টি। এর মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি। অন্যদিকে, ভেনেজুয়েলার তিনটি শটের কেবল একটি লক্ষ্যে।

আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ছবি: সংগৃহীত

দুর্দান্তভাবেই আর্জেন্টিনা দলটাকে গুছিয়ে এনেছেন কোচ লিওনেল স্কালোনি। দায়িত্ব পেয়ে দলকে অপ্রতিরোধ্য গড়ে তুলেছেন তিনি। ২৮ বছরের অপেক্ষা ঘুচিয়ে আর্জেন্টিনাকে একটা আন্তর্জাতিক শিরোপাও এনে দিয়েছেন এই কোচ। এছাড়াও আর্জেন্টিনাকে সর্বশেষ ৩০ ম্যাচ ধরে অপরাজিত রেখেছেন। আজ ভেনেজুয়েলার বিপক্ষে জয়ের মাধ্যমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকল আলবিসেলেস্তিরা।

তবে এখনো পর্যন্ত একটানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ইতালির। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৩৭ ম্যাচ অপরাজিত ছিল তারা। শীর্ষে উঠতে আর্জেন্টিনার এখনো টানা ৮টি ম্যাচ অপরাজিত থাকতে হবে। ১৯৯৪ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে ১৯৯৩-৯৫ সময়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল ব্রাজিল। ২০০৭ থেকে ২০০৯ এই সময়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল স্পেন। ১৯৯১ থেকে ১৯৯৩ এই সময়টায় টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার নজির আছে আর্জেন্টিনারও।

এই নিয়ে ১৬ ম্যাচে ১১ জয় ও ৫ ড্রতে ৩৮ পয়েন্ট নিয়ে বাছাই পর্বের পয়েন্ট তালিকার দ্বিতীয়তে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। দুই দলই ইতোমধ্যে কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে। আগেই ছিটকে যাওয়া ভেনেজুয়েলা আছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশ দলের বাছাইপর্বের তলানিতে। ১৭ ম্যাচে ৩ জয় ১ ড্র ও ১৪ ম্যাচে হেরে ১০ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে আছে আগেই ছিটকে যাওয়া ভেনেজুয়েলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত