ফের তালেবান শাসন এক দুঃস্বপ্নের মতো: পোপাল

প্রকাশ : ১৮ আগস্ট ২০২১, ১৬:৫১

সাহস ডেস্ক

আফগানিস্তান ফের তালেবানদের দখলে আসায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির নারী ফুটবলের জাতীয় দলের সাবেক অধিনায়ক খালিদা পোপাল। তার কাছে, ‘ফের এই তালেবান শাসন প্রতিষ্ঠিত হওয়া এক দুঃস্বপ্নের মতো’। তিনি তাঁর সময়ের বেশ কয়েকজন নারী ফুটবলারের ভিডিও মেসেজ পেয়েছেন তাঁর মুঠোফোনে। সেখানে কান্নাজড়িত কণ্ঠে এক সাবেক নারী ফুটবলার বলছেন, ‘তালেবানরা নারীদের প্রতি কেমন আচরণ করবে তা নিয়ে আতঙ্কিত আমি। দেশ ছেড়ে পালাতে পারার বিষয়টিও এখন অনিশ্চিত হয়ে পড়েছে। যাদের শাসনের বিরুদ্ধে কথা বলতাম, তারা এখন আমার বাড়ির দরজার দাঁড়িয়ে। আমি নিঃশ্বাস নিতে পারছি না। আমি ভীত-সন্ত্রস্ত। আমাকে বাঁচানোর জন্য কাউকে দেখছি না।’

পোপাল বর্তমানে ডেনমার্কে আবস্থান করছেন। সেখান থেকেই তিনি আফগান নারী ফুটবল দলের পরিচালকের দায়িত্ব পালন করছেন। ২০০৭ সালে দেশটির নারী ফুটবল দল গঠনে অগ্রগামী ভূমিকা পালন করেন তিনি।

পোপাল বলেন, “আমরা এক সময় তালেবানদের বিরুদ্ধে নারীদের রুখে দাঁড়াতে বলতাম। কিন্তু এখন তাদের বলতে হচ্ছে, ‘সব ছবি নামিয়ে ফেলুন, সোশ্যাল মিডিয়াকে বিদায় জানান। নিজের কণ্ঠরোধ করুন’। অধিকার নিয়ে নারী ফুটবলাররাই বেশি কথা বলেছেন। ভাগ্য আজ তাদের বিপদে ফেলেছে।”

সাহস২৪.কম/জেজে/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত