ছিলেন না নেইমার, জেতেনি ব্রাজিল

প্রকাশ : ২৮ জুন ২০২১, ১৭:১৮

ক্রীড়া ডেস্ক

প্রাণ ভোমরা নেইমারকে ছাড়াই মাঠে নেমেছিলো ব্রাজিল। শুধু নেইমারই নয়, ছিলেন না থিয়াগো সিলভা, গ্যাব্রিয়েল জেসুসরাও। এক ম্যাচ হাতে রেখেই গ্রুপ পর্বের শীর্ষস্থান ও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ব্রাজিল সম্পূর্ণ ছিলো চাপ মুক্ত। ঠিক তেমনই চাপ নেননি কোচ তিতেও। গ্রুপ পর্বের শেষ ম্যাচে অবশ্য ১-১ গোলের ড্রয়ে ইকুয়েডরের সাথে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ব্রাজিলীয়ানদের।

নিজেদের অফিসিয়াল ১০০০তম ম্যাচে যেন পরীক্ষামূলক এক একাদশ নিয়ে মাঠে নামে ব্রাজিল। দলের নিয়মিত খেলোয়ারদের মাঝে শুধু মাত্র এলিসন বেকার ও মার্কুইনহোস ছিলেন। ডিফেন্সে মার্কুইনহোসের সাথে ছিলেন এমারসন, মিলিতাও ও লোডি। মাঝমাঠের দ্বায়িত্বে ছিলেন ফেবিনহো, ডগলাজ লুইজ, লুকাস পাকুয়েতা, ফিরমিনো ও এভারটন। আক্রমনে গেব্রিগোল বারবোসার উপরই ভরসা রেখেছেন তিতে। কিন্তু তিতেকে শেষ হাসি উপহার দিতে পারেনি।

ম্যাচের শুরু থেকেই নিজেদের আধিপত্য বিস্তার করে ছিলো সেলেসাওরা। আক্রমণ পাল্টা-আক্রমণে খেলাও বেশ ভালোই এগিয়ে যাচ্ছিলো। তবে কঠিন কোনো ফাটল ধরাতে ব্যর্থ হচ্ছিলো দু'দলই। তবে ম্যাচের ৩৭ মিনিটে গোলের দেখা পায় তিতের শিষ্যরা। এভারটনের ক্রস থেকে হেড করে দলকে ১-০তে লিড এনে দেয় এদার মিলিতাও। পরবর্তীতে আর কোনো গোলনা হওয়ায় লিড নিয়েই বিরতিতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে যেন ছন্নছাড়া ছিলো ব্রাজিল। বেশ রক্ষণাত্মক খেলা শুরু করে তিতের শিষ্যরা। অপর দিকে এই সুযোগ কাজে লাগিয়ে একের পর এক আক্রমণ চায়াল ইকুয়েডর। যার ফলে সমতায় ফিরতেও বেশি সময় লাগেনি আলফারো শিষ্যদের। ম্যাচের ৫৩ মিনিটেই আনহেল মেনা লিড এনে দেয় ইকুয়েডরকে। পরবর্তী সময়ে ম্যাচে ফেরার জন্য একে একে দানিলো, কাসেমিরো, রিচার্লিসন, এভারটন রিবেইরো, ভিনিসিউস জুনিয়রকে মাঠে নামালেও জয় পাওয়ার জন্য যথেষ্ট সময় ছিলো না ব্রাজিলের হাতে। অবশেষে আর কোনো গোল না হলে এই ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে নেইমার বিহীন ব্রাজিল।

৪ ম্যাচে ৩টি জয় ও ১টি ড্র ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে ব্রজিল। কোয়াটার ফাইনালে দেখা হবে চিলি কিংবা উরুগুয়ের সাথে। অপরদিকে ৪ ম্যাচে ৩টি ড্র ও ১টি হারে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইকুয়েডর। কোয়ার্টারে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ আর্জেন্টিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত