ক্যান্ডির টেস্ট ড্রতে চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পয়েন্ট

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২১, ১৭:৪২

ক্রীড়া ডেস্ক
তামিম ইকবাল

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে ব্যাটসম্যানদের দাপট, আলোর স্বল্পতা আর বৃষ্টি বিভ্রাটে টেস্টে ড্র করল বাংলাদেশ। দ্বিতীয় সেশন শেষে চা-পানের বিরতি চলকালীন বৃষ্টি শুরু হয়। দীর্ঘ সময় বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকে। পরে আর মাঠে ফেরা হয়নি ক্রকেটারদের। অবশেষে ড্র মেনে নিয়েছে দুই দলের অধিনায়ক।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে আজ রবিবার (২৫ এপ্রিল) পঞ্চম দিনে ড্র করেছে বাংলাদেশ। এতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট পেল টাইগাররা।

আজ পঞ্চম দিনের প্রথম সেশনের পর দলীয় ৮ উইকেট হারিয়ে ৬৮৪ রান করে বাংলাদেশের থেকে ১০৭ রানে এগিয়ে থেকে ডিক্লেয়ার দেয় স্বাগতিকরা। দ্বিতীয় সেশনে এই ১০৭ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামে তামিম-সাইফ।

ব্যাট হাতে ওপেনার সাইফ হাসান আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে। নানাবাড়ি শ্রীলঙ্কায় এসে দুই ইনিংসেই ব্যর্থ তিনি। প্রথম ইনিংসে শূন্য রান এবং দ্বিতীয় ইনিংসে ১ রানে সাজঘরে ফেরে সাইফ হাসান।

সাইফ হাসান

আজ ব্যর্থতার পরিচয় দিয়েছেন বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করা নাজমুল হাসান শান্তও। শূন্য রানে লাকমলের বলে বোল্ড হয়ে ফেরেন শান্ত। এর আগে প্রথম ইনিংসে ৩৭৮ বলে ১৭ চার ১ ছক্কায় ১৬৩ রান করে লাহিরু কুমারার বলে তারই হতে ক্যাচ দিয়ে ফিরেছিল শান্ত।

নাজমুল হাসান শান্ত

তবে তামিম ইকবাল প্রথম ইনিংসে ওয়ানডে মেজাজে খেললেও আজ খেলছে টি-টোয়েন্টি মেজাজে। একটি ঝড়ো ফিফটিও করে ফেললো তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১০০ রান করেছে বাংলাদেশ। এই ১০০ রানের মধ্যে তামিমের একারই ৭৪ রান। বল খেলেছে ৯৮টি, ১০ চার ও ৩ ছক্কা মেরেছে। যদিও নিজের ২৯ রানের সময় উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়েছিল তামিম, কিন্তু বলটি উইকেটরক্ষক ও স্লিপের মধ্যথেকে বেরিয়ে যায়। এ যাত্রা বেঁচে গিয়ে দ্রুত ফিফটি করে ফেলে বাঁহাতি এই ব্যাটসম্যান। ৭৪ রান নিয়ে অপরাজিত আছে তিনি। প্রথম ইনিংসে ১০১ বলে ১৫ চারে ৯০ রান করে বিশ্ব ফার্নান্দোর বলে ক্যাচ দিয়ে ফিরেছিল তামিম।

তামিম ইকবাল

আজ তাকে সঙ্গ দিচ্ছে অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে দারুন সেঞ্চুরি করা মুমিনুল আজও ভালো অবস্থানে আছে। দিচ্ছে তামিমকে যোগ্য সঙ্গ। ৮৬ বলে ২৩ রান করে অপরাজিত আছে এই বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে প্রথম ইনিংসে ৩০৪ বলে ১১ চারে ১২৭ রান করে ধনঞ্জয়া ডি সিলভার বলে ক্যাচ দিয়ে ফিরেছিল মুমিনুল হক।

মুমিনুল হক

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রান করে ডিক্লেয়ার দিয়েছিল বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। যেখানে সেঞ্চুরি করেছিল নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। তবে ওপেনার তামিম ইকবাল মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরিটি করতে পারেননি। তামিম, শান্ত, মুমিনুলের পর ফিফটি করেছিল মুশফিকুর রহিম ও লিটন দাসও।

বাংলাদেশের দেওয়া ৫৪১ রান তারা করতে নেমে ৮ উইকেট হারিয়ে ৬৪৮ রান করে ডিক্লেয়ার দেয় স্বাগতিক শ্রীলঙ্কা। যেখানে ওপেনার দিমুথ করুনারন্তে করে ডাবল সেঞ্চুরি এবং ধনাঞ্জয়া ডি সিলভা করে দেড়শতাধিক। এছাড়া থিরিমান্নে করে হাফসেঞ্চুরি।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮*, লিটন ৫০, তাসকিন ৬*, মিরাজ ৩, তাইজুল ২; ফার্নান্দো ৪/৯৬)। এবং ২য় ইনিংস: ৩৩ ওভারে ১০০/২ (তামিম ৭৪*, মুমিনুল ২৩*, সাইফ ১, শান্ত ০)।

শ্রীলংকা ১ম ইনিংস: ১৭৯ ওভারে ৬৪৮/৮ (করুনারত্নে ২৪৪, ডি সিলভা ১৬৬, থিরিমান্নে ৫৮, হাসারঙ্গা ডি সিলভা ৪৩, ম্যাথিউস ২৫, সুরঙ্গা লাকমাল ২২*, ফার্নান্দো ২০; তাসকিন ৩/১১২, তাইজুল ২/১৬৩)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত