ম্যারাডোনার পর মারা গেলেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী লুক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৫

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

গত তিন মাস আগে বিশ্বফুটবলের মায়া ত্যাগ করে পৃথিবী ছেড়ে চলে গেছেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী ফুটবল ঈষর দিয়েগো ম্যারাডোনা। এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে তার আরেক স্বদেশী সতীর্থ বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার লিওপোলদো লুক।

এই বিশ্বকাপজয়ী ফুটবলারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭১ বছর।

লিওপোলদো লুক করোনাভাইরাসের আক্রান্ত হয়ে সংক্রমণটির শুরুর দিকেই হাসপাতালে ভর্তি হন। এরপর তিনি আর পুরোপুরি সুস্থ হননি, এ খবর জানিয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম।

১৯৭৮ সালে ঘরের মাঠের বিশ্বকাপে আলবিসেলেস্তাদের জেতাতে অনন্য ভূমিকা রাখেন এই ফরোয়ার্ড। নীল-সাদা জার্সিধারীদের হয়ে সেই বিশ্বকাপে গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন লুক। আসরটিতে তিনি গোল করেছিলেন ৪টি। সেবারের আক্রমণভাগে তিনি দানিয়েল বেরতোনি ও মারিও কেম্পাসের সঙ্গে ছিলেন।

সেই আসরে হাঙ্গেরির বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এই জয়ের প্রথম ম্যাচের প্রথম গোলটি করেছিলেন কিংবদন্তি এই ফুটবলার। এছাড়া পেরুর বিপক্ষে ৬-০ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি। দলও গিয়েছিল ফাইনালে।

জাতীয় দলের হয়ে ১৯৭৫ থেকে ১৯৮১ পর্যন্ত ৪৩ ম্যাচ খেলে ২১টি গোল করেছিলেন লুক।

ক্লাব ক্যারিয়ারে লুক পুরোটা সময়ই লাতিন আমেরিকায় কাটিয়েছেন। যেখানে নিজ দেশের রোসারিও সেন্ট্রাল, রিভার প্লেট ও রেসিংয়ের মতো বড় ক্লাবে খেলেছিলেন। এছাড়া ব্রাজিলের বিখ্যাত ক্লাব সান্তোস ও মেক্সিকোর দেপোর্তেভো তাম্পিকোতেও খেলেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত