ম্যানইউকে বিদায় জানিয়ে শেষ ষোলোতে লাইপজিগ

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২০, ১৫:২৯

সাহস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যেতে ম্যানচেস্টার ইউনাইটেডের সমীকরণটা বেশ সহজই ছিল। ড্র করলেই হবে। এদিকে শেষ ষোলোতে যেতে হলে লাইপজিগকে জিততেই হবে। এমন সমীকরণ নিয়েই গ্রুপ পর্বের শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে বিদায় জানিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে লাইপজিগ।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে রেড বুল অ্যারেনা লাইপজিগ স্টেডিয়ামে উলে গুনার সুলশারের দলকে ৩-২ গোলে হারিয়েছে তরুন কোচ জুলিয়ান নাগেলসম্যানের শিষ্যরা। অথচ লাইপজিগ ওল্ড ট্রাফোর্ডে ম্যানইউর বিপক্ষে প্রথম লেগে ৫-০ গোলে উড়ে গিয়েছিল!

এদিন ম্যাচের শুরুর মাত্র দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় লাইপজিগ। মার্সেল সাবিৎজারের ক্রসে দারুণ শটে জাল খুঁজে নেন লাইপজিগের আনহেলিনো। এরপর ম্যাচের ১৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। হাইদারার বাড়ানো বল সাবিৎজার পাস দেন বাঁ দিকে থাকা আনহেলিনোকে। ফিরতি ক্রস থেকে ভলিতে লক্ষ্যভেদ করেন হাইদারা। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ২ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ম্যানচেস্টার ইউনাইটেড।

বিরতি থেকে ফিরে এসে সমতায় মরিয়া ম্যানইউ। লেফট উইংব্যাক আলেক্স তেলেসের বদলে নামায় আক্রমণাত্মক মিডফিল্ডার ডনি ফন ডি বিককে। ঘড়ির কাঁটা ঘণ্টায় যেতে ডিফেন্সিভ মিডফিল্ডার নেমানিয়া মাতিচের বদলে নামেন পল পগবা। কিন্তু গোল করা তো পরের ব্যাপার, উল্টো ৬৯ মিনিটে তৃতীয় গোলটা খেয়ে যায় ইউনাইটেড। এবার দায় ইউনাইটেডের সেন্টারব্যাক হ্যারি ম্যাগুয়ারের। বল ঠিকঠাক ক্লিয়ার করতে পারলেন না, সুযোগটা নিয়ে দা হেয়াকে দারুণ চিপে পরাস্ত করেন লাইপজিগের বদলি ফরোয়ার্ড জাস্টিন ক্লাইভার্ট। নেদারল্যান্ডস কিংবদন্তি পাত্রিক ক্লাইভার্টের ছেলে এই মৌসুমে লাইপজিগে ধারে এসেছেন রোমা থেকে। এসে ৩-০ গোলে এগিয়ে যায় লাইপজিগ।

তবে শেষদিকে ম্যাচে ফেরার প্রাণপণ চেষ্টা চালায় ইউনাইটেড। সফলতাও পায় কিছুটা। ম্যাচের ৮০ মিনিটে ডি-বক্সে গ্রিনউডকে ইব্রাহিমা ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। স্পট কিক থেকে গোল করে ব্যবধান কিছুটা কমান ফার্নান্দেস।

এর দুই মিনিট পরে আবার গোল! কর্নার থেকে পগবার হেড বক্সে হাঁচোড়পাঁচোড়ের মধ্যে লাইপজিগ ডিফেন্ডার মুকিয়েলের গায়ে লেগে ঢোকে জালে। আত্মঘাতী গোল, তবে গোলের আগে বলটা আসলে পগবার মাথায় লেগেছে না হাতে, তা ভিএআরে দেখেও নিশ্চিত হওয়া যায়নি। তাই গোল! পরে আর ফিরে আসা হয়নি সুলশারের দলের। অবশেষে ৩-২ গোলের জয় নিয়ে শেষ ষোলোতে পা রাখে লাইপজিগ। এবারের লিগ থেকে বিদায় নিতে হল ম্যানচেস্টার ইউনাইটেডকে।

এই জয়ে ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রেখেছে লাইপজিগ। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে থেকে বিদায় নিল ম্যানইউ। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে থেকে শেষ ষোলোতে পৌঁছাল পিএসজি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত