শান্তর সেঞ্চুরিতে রাজশাহীর সংগ্রহ ২২০

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২০, ১৭:৩৫

সাহস ডেস্ক

তাসকিন আহমেদকে ডিপ মিডউইকেট দিয়ে ছক্কা মেরে সেঞ্চুরির তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েই ব্যাট আর হেলমেট উঁচিয়ে গর্জন ছুড়লেন মিনিস্টার রাজশাহীর অধিনায়ক নাজমুল হাসান শান্ত। তার এই সেঞ্চুরির সৌজন্যেই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দেখল প্রথম সেঞ্চুরি। শান্তর এই সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেট হারিয়ে ২২০ রানের পাহাড়সম সংগ্রহ করেছে মিনিস্টার রাজশাহী। এখন পর্যন্ত টুর্নামেন্টে এটি কোনো দলীয় সর্বোচ্চ স্কোর।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম খেলায় মুখোমুখি হয় তামিমের ফরচুন বরিশাল ও  শান্তর মিনিস্টার রাজশাহী।

এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে নাজমুল হাসান শান্তর সেঞ্চুরিতে ভর করে ২২০ রান সংগ্রহ করে রাজশাহী। দলের হয়ে শুরুটা শান্তর হয়েছিল বেশ ধীরলয়ে। শুরুতে তিনি ছিলেন ‘দর্শকে’র ভূমিকায়। উইকেটের অন্য প্রান্তে দাঁড়িয়ে দেখছিলেন ওপেনিং জুটিতে সঙ্গী আনিসুল ইসলামের মারকাটারি ব্যাটিং। ১২ বলে নাজমুল করেছেন ৭ রান।

উদ্বোধনী জুটিতে তারা ১২.২ ওভারে ১৩১ রানের পার্টনারশিপ গড়েন। কিন্তু আমিনুল ৩৯ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৬৯ রানে ফিরে গেলেও উইকেটে অবিচল থাকেন শান্ত। তবে আমিনুলের ফিফটা আসে ২৫ বলে। তার পের নাজমুলের ফিফটি ৩১ বলে। এতে ভেঙেছে তাঁদের ৭৪ বলে ১৩১ রানের অসাধারণ জুটিটি।

টি-টোয়েন্টিতে তিন অঙ্ক ছোঁয়ার অভিজ্ঞতা শান্তর আগেও আছে। গত বিপিএলেই ঢাকা প্ল্যাটুনের বিপক্ষে খেলেছিলেন ৫৭ বলে অপরাজিত ১১৫ রানের দুর্দান্ত এক ইনিংস। আজ যেন সেটিকেই ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে খেলছিলেন নাজমুল।

১৬ ওভারেই নব্বইয়ের ঘরে পৌঁছে অবশ্য একটু স্নায়ুচাপে ভুগেছেন শান্ত। সুমনের করা ১৭তম ওভারে পরপর দুই উইকেট পড়ে যাওয়ায় একটু দেরি হয়েছে সেঞ্চুরিটা পেতে। ১৯তম ওভারে তাসকিন আহমেদকে ডিপ মিডউইকেট দিয়ে ছক্কা মেরে ৫২ বলে পেয়ে গেছেন সেঞ্চুরি। সুযোগ ছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ রানটা (১১৫*) ছাড়িয়ে যাওয়ার। যে কামরুলকে দিয়ে মার শুরু করেছিলেন, তার বলেই কাভারে তামিম ইকবালের হাতে সহজ ক্যাচ তুলে দিয়ে যখন ফিরলেন, ততক্ষণে নাজমুলের নামের পাশে ১১ ছক্কা ও ৪ চারে ১৯৮.১৮ স্ট্রাইকরেটে ছিল ১০৯ রান।

বরিশালের হয়ে কামরুল ইসলাম রাব্বি শেষ ওভারে দারুণভাবে ঘুরে দাঁড়ান। সেই ওভারেই হ্যাটট্রিকসহ তিনি ৪টি উইকেট তুলে নেন। এছাড়া সুমন খান নেন ২টি উইকেট।

২২১ রানে জাবাটে ব্যাট করতে নেমেছে ফরচুন বরিশাল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত