আরেকটি পেনাল্টি পেলে, সেটিও রামোস করতেন

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২০, ১৭:৫৮

সাহস ডেস্ক

উয়েফা নেশনস কাপে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্পেন। আর এই ম্যাচেই দুইটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন অধিনায়ক সার্জিও রামোস! যে কিনা টানা ২৫টি পেনাল্টি থেকে গোল করেছেন! রামোস পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ায় তার সমর্থকদের মধ্যে হইচই শুরু হলেও রামোসের উপরই পুরো ভরসা রেখে স্পেন কোচ লুইস এনরিকে জানিয়েছেন, একই ম্যাচে স্পেন যদি আরও একটি পেনাল্টি পেত সেটিও রামোস নিতেন!

শনিবার (১৪ নভেম্বর) দিবাগত রাতে এসটি. জ্যাকব পার্ক স্টেডিয়ামে স্বাগতিক সুইজার‌ল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে স্পেন।

এদিন ম্যাচের ২৬ মিনিটে এগিয়ে যায় সুইজারল্যান্ড। তবে ৫৫ মিনিটে দলকে সমতায় ফেরাতে পারতেন রামোস। কিন্তু রামোসের নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক। স্পেন আবার সমতায় ফেরার সুযোগ পায় ৮০ মিনিটে। এই পেনাল্টিটি নেওয়ার আগে অবশ্য সাইডলাইনে গিয়ে কোচ এনরিকের সঙ্গে কথা বলেন রামোস। স্পেনের সংবাদমাধ্যমের খবর, সেই সময় পেনাল্টিটি রামোসকে নিতে বারণ করেছিলেন এনরিকে। সেটি দিতে বলেছিলেন মোরাতাকে।

শেষ পর্যন্ত মোরাতাকে না দিয়ে পেনাল্টিটি নিজেই নেন রামোস। এবার পানেনকা পেনাল্টি থেকে গোল করতে চেয়েছিলেন। কিন্তু গোলকিপার রামোসের মনোভাব বুঝে ফেলেন এবং তার নেওয়া সহজ পেনাল্টিটি ঠেকিয়ে দেন। স্পেনের সংবাদমাধ্যমে এ নিয়ে চলছে বিশ্লেষণ—কেন কোচের কথা না শুনে নিজেই আবার পেনাল্টি নিতে গেলেন রামোস! কিন্তু এনরিকে কোনো রাখঢাক না রেখেই অধিনায়কের পাশে দাঁড়িয়েছেন, ‘আমরা যদি তৃতীয় পেনাল্টি পেতাম তাহলে সেটাও সে–ই (রামোস) নিত।’

কেন রামোসকে তিনি পরের পেনাল্টিটিও নিতে দিতেন, সেই ব্যাখ্যাও দিয়েছেন এনরিকে। স্পেন কোচের ব্যাখ্যায় উঠে এসেছে পেনাল্টি থেকে রামোসের ধারাবাহিক গোল করার বিষয়টি, ‘পেনাল্টি থেকে রামোসের গোল করার পরিসংখ্যানটা অবিশ্বাস্য।’ রামোসের দুটি পেনাল্টি মিস করার পরও অবশ্য সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে ফিরতে পেরেছে স্পেন। সেটা অবশ্য মোরেনোর কল্যাণে। ৮৯ মিনিটে দলের সমতাসূচক গোলটি করেছেন তিনিই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত