লজ্জার হারও হারতে পারে চ্যাম্পিয়ন লিভারপুল?

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২০, ১৫:০২

সাহস ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে ওলি ওয়াটকিন্সের হ্যাটট্রিকে গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুলকে বিদ্ধস্ত করে বিশাল জয় তুলে নিয়েছে অ্যাস্টন ভিলা। গত আসরের চ্যাম্পিয়নদের স্তম্ভিত করে গুণে গুণে সাতটি গোল দিয়েছে গত মৌসুমের তলানির দল অ্যাস্টন ভিলা।

রবিবার (৪ অক্টোবর) ভিলা পার্কে অ্যাস্টন ভিলার বিপক্ষে ৭-২ গোলের লজ্জাজনক ব্যবধানে হেরে মাঠ ছেড়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

প্রিমিয়ার লিগ এমন স্কোরলাইন এর আগে কবে দেখেছে, গবেষণার বিষয় হতে পারে। সেই ১৯৬৩ সালে সর্বশেষ নিজেদের জালে সাতটা গোল ঢুকতে দেখেছিল লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। টটেনহামের বিপক্ষে সে ম্যাচের স্কোরলাইনও ছিল ৭-২। ওদিকে নিজেদের প্রিমিয়ার লিগ ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো প্রতিপক্ষের জালে সাত গোল দিল অ্যাস্টন ভিলা, প্রথম উদাহরণ উইম্বলডনের বিপক্ষে— ১৯৯৫ সালে। আর ইংলিশ লিগ চ্যাম্পিয়ন কোন দল পরের মৌসুমেই সাত গোল খেয়েছে, এমন উদাহরণ সর্বশেষ ছিল আর্সেনালের, স্যান্ডারল্যান্ডের বিপক্ষে বেহাল দশা হয়েছিল তাদেরও। তাও সেই ৬৭ বছর আগের কথা।

এদিন লিগের ইতিহাসের অন্যতম অবিশ্বাস্য এই স্কোরলাইনের ম্যাচে অ্যাস্টন ভিলার স্ট্রাইকার ওলি ওয়াটকিন্স প্রথমার্ধেই নিজের হ্যাটট্রিক সম্পন্ন করেন। লিভারপুলের বিপক্ষে প্রিমিয়ার লিগে এই নিয়ে দশ বছর পর কোন খেলোয়াড় হ্যাটট্রিক করলেন। সঙ্গে মিডফিল্ডার জন ম্যাকগিনের গোল মিলিয়ে প্রথমার্ধেই ৪-১ গোলে এগিয়ে যায় ভিলা। লিভারপুলের পক্ষে গোলটা করেন মোহাম্মদ সালাহ।

তবে ওয়াটকিন্স হ্যাটট্রিক করলেও, পেছন থেকে কলকাঠি নেড়েছেন দলের অধিনায়ক জ্যাক গ্রিলিশ। ইংলিশ এই মিডফিল্ডার বহুদিন ধরেই বড় ক্লাবগুলোর নজরে আছেন। মরিসিও পচেত্তিনোর সময়ে টটেনহাম খুব করে চেয়েছিল তাকে। এমনকি কিছুদিন আগেও শোনা যাচ্ছিল, ম্যানচেস্টার ইউনাইটেড আগ্রহী এই তারকার প্রতি। কেন আগ্রহী, সেটার একটা প্রমাণ দেখালেন গত রাতে। তিন গোল বানিয়ে দেওয়ার পাশাপাশি নিজে করেছেন দুই গোল। বাকি গোলটা সদ্যই চেলসি থেকে ধারে আসা মিডফিল্ডার রস বার্কলির। আর লিভাপুলের হয়ে আরেকটি গোল করে নিজের জোড়া গোল পূর্ণ করেন মোহামেদ সালাহ। অবশেষে এই ৭-২ গোলের বিশাল হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে ইয়ুর্গেন ক্লপের দল।

তবে মাঠ ছাড়ার আগে ভিলাকে প্রাপ্য প্রশংসা করে ক্লপ বলেন, ‘আপনাকে বলতে হবে ভিলা অনেক ভালো খেলেছে। ওরা শারীরিকভাবে ছিল অনেক সক্ষম, অনেক কৌশলী ও সোজাসাপ্টা ফুটবল খেলে গেছে। আমরা যা করতে পারিনি। আমরা গোল করার অনেক সুযোগ পেয়েছিলাম, যেগুলো আমরা কাজে লাগাতে পারিনি। কিন্তু আপনি যখন সাত গোল হজম করেন, তখন আপনি বলতে পারেন না যে স্কোরলাইন ৭-৭ করার সামর্থ্য ছিল আপনার দলের। আমরা বড় বড় অনেকগুলো ভুল করেছি। প্রথম গোল থেকে শুরু করে শেষ পর্যন্ত আমরা ভুলগুলো করেই গিয়েছি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত