রেকর্ড ষষ্ঠতম ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া

প্রকাশ : ২২ আগস্ট ২০২০, ১৪:৪০

সাহস ডেস্ক

উয়েফা ইউরোপা লিগের ফাইনালে ম্যাচের শেষের দিকে রোমেলু লুকাকুর আত্মঘাতী গোলে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে হারিয়ে শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশ ক্লাব সেভিয়া। এই নিয়ে রেকর্ড ষষ্ঠতম ইউরোপা লিগের শিরোপা জিতল সেভিয়া। তারমধ্যে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে রেকর্ড গড়া হ্যাটট্রিক শিরোপাও জিতে স্প্যানিশ ক্লাবটি।

২১ আগস্ট (শুক্রবার) দিবাগত রাতে জার্মানির কোলনে ইন্টার মিলানকে ৩-২ গোলে হারিয়েছে হুলেন লোপেতেগির শিষ্যরা। চ্যাম্পিয়নদের হয়ে জোড়া গোল করেন লুক ডি ইয়ং।

এদিন ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ইন্টার। ম্যাচের চতুর্থ মিনিটেই প্রথম ধাক্কা খেলেন সেভিয়ার ব্রাজিলিয়ান ডিফেন্ডার কার্লোস, লুকাকুর সঙ্গে গতিতে না পেরে উঠে ফাউল করে বসেন বক্সের ভেতর। নিজের আদায় করা পেনাল্টিতে গোল করেন লুকাকু।

এই গোলে রোনালদো নাজারিওর একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। ইন্টারের জার্সিতে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ গোল করার আগের রেকর্ডটি ছিল ব্রাজিলিয়ান কিংবদন্তির। এবার সেভিয়ার বিপক্ষে গোলটি করে এই রেকর্ড ছুঁয়েছেন লুকাকু।

শুরুতে পিছিয়ে পড়লেও সমতায় ফিরতে বেশি সময় লাগেনি সেভিয়ার। ম্যাচের ১২ মিনিটে ডান দিক থেকে ম্যানচেস্টার সিটির সাবেক উইঙ্গার ও সেভিয়ার অধিনায়ক হেসুস নাভাসের মাপা ক্রসে দারুণ হেডে গোল করে দলকে সমতায় ফেরান ডাচ স্ট্রাইকার লুক ডি ইয়ং।

পরে ম্যাচের ৩৩ মিনিটে আবারও আরেক হেডে গোল করে দলকে এগিয়ে দেন ডি ইয়ং। এবার সাহায্যকারীর ভূমিকায় পোড় খাওয়া আর্জেন্টাইন তারকা এভার বানেগা। তাঁর ফ্রি-কিক থেকেই হেডে গোল করেন ডি ইয়ং। তবে সেভিয়ার জার্সিতে গতকালই শেষ ম্যাচ খেলেছেন ৩২ বছর বয়সী আর্জেন্টাইন মিডফিল্ডার বানেগা। কিছুদিন পর আনুষ্ঠানিকভাবে যোগ দেবেন কাতারি ক্লাব আল শাবাবে।

এর দুই মিনিট পরই ম্যাচে আবার সমতা। প্রথমার্ধের চতুর্থ গোল হিসেবে হেড করে গোল করে ইন্টারকে সমতায় ফেরান দিয়েগো গডিন, উরুগুয়ের যে সেন্টারব্যাক ডি ইয়ংয়ের প্রথম গোলটায় তেমন কিছু করতে পারেননি। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোন গোল না হলে এই ২-২ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসে দুই দলই সাবধানী খেলা শুরু করে। কিন্তু শেষমেশ মুখে হাসি ফোটে সেই সেভিয়ারই। প্রথমে করা ভুলের প্রায়শ্চিত্ত করেন কার্লোস, আর গোটা মৌসুমে দুর্দান্ত খেলা লুকাকুর মৌসুম শেষ হলো হতাশায়। ম্যাচের ৭৪ মিনিটে ইন্টার ডি-বক্সে কার্লোসের ওভারহেড কিক লুকাকুর পায়ে লেগে দিক বদলে ঢুকে যায় জালে। এতে আবারও এগিয়ে যায় সেভিয়া।

ফের সমতায় ফিরতে ম্যাচের শেষদিকে ক্রিস্টিয়ান এরিকসেন, অ্যালেক্সিস সানচেজদের নামিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করেছিল ইন্টার। লাভ হয়নি। ম্যাচের ৮২ মিনিটে সানচেজ দলকে সমতা প্রায় এনেই দিয়েছিলেন। কিন্তু সেভিয়ার ফরাসি সেন্টারব্যাক জুলস কুন্দে গোললাইন থেকে ক্লিয়ার করলে গোল পাওয়া হয়নি নেরাজ্জুরিদের। অবশেষে ৩-২ গোলের জয়ে শিরোপার উল্লাসে মাতে স্প্যানিশ ক্লাব সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত