বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

প্রকাশ : ২২ জুন ২০২০, ১৪:০৯

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় স্বাগতিক রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ।

২১ জুন (রবিবার) দিবাগত রাতে রিয়ালে অ্যারেনায় রিয়াল সোসিয়েদাদকে ১-২ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।

এদিন পুরো খেলায় বল দখলে দুই দলই ছিল সমানে–সমান। তবে প্রথমার্ধে বলের দখল পেতে খানিকটা বেগ পেতে হয়েছে রিয়াল মাদ্রিদের। স্বাগতিক সোসিয়েদাদ বলের দখল নিয়ে আক্রমণে ওঠার চেষ্টা করছিল। তবে প্রথমার্ধে গোলশূন্য থেকেই বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসেই আক্রমণ সানাতে শুরু করে রিয়াল মাদ্রিদ। তার ফলল পেয়ে যায় পেনাল্টি থেকে। দুর্দান্ত ভিনিসুয়েসকে আটকাতে ফাউল করে বসে সোসিয়েদারে খেলোয়াড়। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। রামোসের পেনাল্টি শট জাল খুঁজে নিলে ম্যাচের ৫০তম মিনিটে ১-০ গোলে এগিয়ে যায় রিয়াল।

লা লিগার ইতিহাসে ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোলের মালিক এখন রামোস। এখন পর্যন্ত লা লিগায় রিয়ালের জার্সিতে তার গোলসংখ্যা ৬৮টি। এর আগে এইবারের বিপক্ষে গোল করে তিনি রোনাল্ড কোয়েমানের কীর্তি (৬৭ গোল) ছুঁয়েছিলেন। তবে লা লিগায় ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশি গোলের মালিক অবশ্য ফার্নান্দো হেরেইরা। কিন্তু তার ১০৫ গোলের মধ্যে কয়েকটি আবার মিডফিল্ড পজিশন থেকে এসেছে।

এই মৌসুমে এখন পর্যন্ত রিয়ালের জার্সিতে ৯ গোল করেছেন রামোস, এর মধ্যে লা লিগায় ৭টি, যা আবার যৌথভাবে তার ক্যারিয়ারের সেরা। কিন্তু এমন ইতিহাস গড়া গোল দেওয়ার কিছুক্ষণ পরেই সোসিয়েদাদের আলেকজান্ডার আইজ্যাকের সঙ্গে সংঘর্ষের পর হাঁটুর ইনজুরি নিয়ে ছিটকে যান তিনি।

পরে ম্যাচের ৬৭তম মিনিটে স্বাগতিকদের দুর্দান্ত এক গোল ভিএআর চেকিংয়ে বাতিল করেন রেফারি। তা না হলে ম্যাচের চিত্রটা ভিন্ন হতে পারত হয়তো। তবে ম্যাচের ৭০তম মিনিটে ব্যবধান দিগুণ করেন দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজেমা। কাঁধ দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে পায়ে নামিয়ে সঙ্গে সঙ্গে রকেট গতিতে বল জালে জড়িয়ে দেন ফরাসি স্ট্রাইকার। শুরুতে হ্যান্ডবলের আবেদন করেন স্বাগতিক দলের খেলোয়াড়রা। তবে ভিএআর’র সহায়তায় গোলের সিদ্ধান্ত দেন রেফারি।

ম্যাচের ৮৩তম মিনিটে ব্যবধান কমানো গোলটি করেন সোসিয়েদাদের মিকেল মেরিনো। রবের্তো লোপেজ দারুণ এক ক্রস দেন ব্যাক পোস্টে থাকা মোরেনোকে। বল খুব শান্তভাবে নিয়ন্ত্রণে নিয়ে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন মোরেনো। বাকি সময়ে খুব একটা সুবিধা করতে পারেনি কোনো দলই। অবশেষে ২-১ গোলের জয়ে শীর্ষস্থানে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ।

এই জয়ে ৩০ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে এলো রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নেমেছে চিরপ্রতিদ্বন্দ্বী বর্সেলোনা। সমান ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ। সমান ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত