প্রাগের বিপক্ষে জিতে মেসির ইতিহাস রেকর্ড

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৯, ১২:৪৭

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এই প্রথম ইউরোপীয় ফুটবলের পরাশক্তি বার্সেলোনা ও স্লাভিয়া প্রাগের লড়াই হয়েছে। এই লড়াইয়ে প্রাগকে হারিয়ে ইতিহাস রেকর্ড গড়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।

২৩ অক্টোবর (বুধবার) দিবাগত রাতে সিনোবো স্টেডিয়ামে স্লাভিয়া প্রাগকে ২-১ গোলে হারিয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।

তবে এদিন বার্সেলোনাকে খুপ চাপের মধ্যেই রেখেছিল প্রাগ। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি। কারণ ম্যাচে ঠিক সময়ে জ্বলে উঠেছেন মেসি-সুয়ারেস। দুজনের দুই গুরুত্বপূর্ণ মুহূর্তের ঝলকেই প্রথম সাক্ষাতেই প্রাগ জিতে ফিরল কাতালান জায়ান্টরা।

ম্যাচের শুরুর তৃতীয় মিনিটেই গোল করে বসেন বার্সা অধিনায়ক। আর্থারের সঙ্গে পাস-রিটার্ন পাস খেলে নিখুঁতভাবে বল জালে জড়িয়ে দেন আর্জেন্টাইন জাদুকর। এক গোল করেই অবশ্য ইতিহাসে নাম লিখিয়েছেন মেসি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫ মৌসুমে গোল করার কীর্তি এখন তার। সেই ২০০৫/৬ মৌসুম থেকেই টানা গোল করে যাচ্ছেন তিনি।

তবে গোল খেয়ে যেন জেগে উঠল প্রাগ। একের পর এক আক্রমণে জেরার্ড পিকে, নেলসন সেমেদোদের রীতিমত পরীক্ষায় ফেলে দেয়। বার্সার রক্ষণের দুর্বলতা আবিষ্কার করার পর থেকে টানা বেশ কয়েকটি আক্রমণ শানায় প্রাগ। বিশেষ করে পিটার অলিয়েঙ্কা এবং টমাস সসেকের দুটি শট ছিল দুর্দান্ত। তবে গোটা মৌসুমেই দুর্দান্ত কিছু সেভ করে চমকে দেওয়া টের-স্টেগান এদিন যেন বার্সার রক্ষণের ত্রাতা হয়ে দেখা দিলেন। একক প্রচেষ্টায় প্রতিপক্ষের বেশ কিছু গোলের সুযোগ কেড়ে নিয়েছেন তিনি। প্রথমার্ধের শেষে ১-০ গোল নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসে খেলার ধার বাড়িয়ে দেয় প্রাগ। সফলতাও পেয়ে যায় তারা। ম্যাচের ৫০তম মিনিটে দলকে সমতায় ফেরান ইয়ান বোরিল। মাসুপাস্টের দারুণভাবে বাড়িয়ে দেওয়া বলে টের-স্টেগানকে পরাস্ত করেন এই প্রাগ ডিফেন্ডার।

তবে এগিয়ে যেতে মাত্র ৭ মিনিট সময় নেয় বার্সা। ম্যাচের ৫৭তম মিনিটে মেসির অসাধারণ ফ্রি-কিকে বল পেয়ে যান সুয়ারেস, কিন্তু প্রথম চেষ্টায় বল ধরে রাখতে পারেননি তিনি। তবে বল লাফিয়ে সীমানা পার হওয়ার আগেই বাঁকানো এক শট নেন উরুগুইয়ান স্ট্রাইকার, বল জালে প্রবেশ করার আগে অলিয়েনঙ্কোর পা ছুঁয়ে যায়। বাকি সময়ে সমতায় ফিরতে চেস্টা চালিয়ে যায় প্রাগ। অবশেষে আর কোনো গোল না হলে ২-১ গোল নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

এই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে আছে বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত