র‌্যাংকিংয়ে ব্যাটিংয়ে উন্নতি করলেও বোলিংয়ে পিছিয়ে সাকিব

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৪

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটিংয়ে বেশ উন্নতি করলেও, বোলিংয়ে একধাপ পিছিয়েছেন বাংলাদেশ অধিনায়ক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

জিম্বাবুয়ে-আফগানিস্তানকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ, ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ ও আয়ারল্যান্ড-স্কটল্যান্ড-নেদারল্যান্ডসের মধ্যকার ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে বেশ কয়েকটি পজিশনে পরিবর্তন হয়েছে।

এই পরিবর্তনে পড়েছেন সাকিব। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচজয়ী অপরাজিত ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন সাকিব। পুরো সিরিজে যদিও ৪ ম্যাচে ৯৬ রান করেন। তবে এতেই ব্যাটিং র‌্যাংকিংয়ে ৫ ধাপ উন্নতিতে ৩২তম অবস্থানে উঠে এসেছেন তিনি। কিন্তু সিরিজে ৪ উইকেট পেলেও একধাপ পিছিয়ে ৮-এ নেমে এসেছেন এই বাঁহাতি।

এই সিরিজেই অসাধারণ বল করা আফগান লেগস্পিনার মুজিব উর রহমান চমক দেখিয়েছেন। ৪ ম্যাচে ৭ উইকেট দখল করে ২৯ ধাপ এগিয়ে শীর্ষ ১০ বোলারের তালিকায় (নবম) প্রবেশ করেছেন। একই দলের ওপেনার ব্যাটসম্যান হজরতউল্লাহ জাজাইর (পঞ্চম) উন্নতি না হলেও ক্যারিয়ার সেরা ৭২৭ পয়েন্ট অর্জন করেছেন।

এদিকে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে চারে থাকা বাংলাদেশি মাহমুদউল্লাহ রিয়াদের একধাপ অবনতি হয়েছে। তিনি পাঁচে নেমে গেছেন।

শীর্ষ ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দু’য়েকটি ছোট পরিবর্তন ছাড়া বাকিরা আগের পজিশনই ধরে রেখেছেন।

শীর্ষ ১০ ব্যাটসম্যান: বাবর আজম, গ্লেন ম্যাক্সওয়েল, কলিন মুনরো, অ্যারন ফিঞ্চ, হজরতউল্লাহ জাজাই, ডা’আর্সি শর্ট, ফখর জামান, অ্যালেক্স হেলস, রোহিত শর্মা, লোকেশ রাহুল।

শীর্ষ ১০ বোলার: রশিদ খান, ইমাদ ওয়াসিম, শাদাব খান, আদিল রশিদ, মিচেল স্যান্টনার, অ্যাডাম জাম্পা, আন্দিলে ফেলুকায়ো, সাকিব আল হাসান, মুজিব উর রহমান, ফাহিম আশরাফ।

শীর্ষ ৫ অলরাউন্ডার: গ্লেন ম্যাক্সওয়েল, সাকিব আল হাসান, মোহাম্মদ নবী, রিচি বেরিংটন, মাহমুদউল্লাহ।

সূত্র: আইসিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত