শ্রীলঙ্কায় জয় দিয়ে প্রস্তুতি সারল বাংলাদেশ

প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১৯:৩৯

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে সহজ জয় দিয়ে সিরিজের প্রস্তুতি সারল বাংলাদেশ দল।

আজ ২৩ জুলাই (মঙ্গলবার) কলম্বোর পি সারা ওভালে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে তামিমের দল।

এদিন ​যেখানে টসে হেরে আগে ফিল্ডিংয়ে নেমে শুরুটা ভালো করে তামিম ইকবালের নেতৃত্বে বাংলাদেশ। দলীয় ৩২ রানে প্রতিপক্ষে তিন উইকেট তুলে নেয় দলটি। তবে শেহান জয়সুরিয়া ও দাসুন শানাকার হাফসেঞ্চুরিতে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৮২ রান করে নিরোশান দিকভেলার দল।

শানকা ৬৩ বলে ৬টি চার ও ৬টি ছক্কায় ৮৬ করে অপরাজিত থাকেন। আর জয়সুরিয়া ৭৮ বলে ৫টি চারের সাহায্যে ৫৬ করেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে দারুণ বল করা রুবেল হোসেন ও সৌম্য সরকার দুটি করে উইকেট লাভ করেন। এছাড়া মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ একটি করে উইকেট দখল করেন।

শ্রীলঙ্কার দেওয়া ২৮৩ রানের লক্ষ্য তারা করতে নেমে ৪৮.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৮৫ রান করে বাংলাদেশ। ৫ উইকেট ও ১১ বল হাতে রেখে পার হয়ে যায় তামিম ইকবালের দল।

তবে আজ ওপেনিং জুটিতে ভাল সূচনা এনে দেন অধিনায়ক তামিম ইকবাল ও সৌম্য সরকার। সৌম্য অবশ্য বেশিদূর আগাতে পারেননি। দলীয় ৪৫ ও ব্যক্তিগত ১৩ রানে লাহিরু কুমারার বলে তিনি সাজঘরে ফিরেন। এরপর মিথুনকে সঙ্গে নিয়ে খেলতে থাকেন তামিম।

তবে তামিককেও (৩৭) ইনিংস বড় করতে দেননি কুমারা। এরপরই লঙ্কান বোলারদের ধৈর্যের পরীক্ষা নেন মিথুন ও মুশফিক। দু’জনে গড়েন অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি। ৪৬ বলে ৫০ করে মুশফিক ফিরেন দলীয় ১৩১ রানে। 

রানের গতি সচল রেখে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে এগোতে থাকেন মিথুন। দলকে ২২৭ রানে রেখে ফিরে যান রিয়াদও। অবশ্য তাতেও কোনো চাপ তৈরি করতে পারেনি লঙ্কান দলটি।

তবে আশা জাগিয়েও সেঞ্চুরি বঞ্চিত হোন মিথুন। সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকতে তিনি রাজিথার বলে ক্যাচ তুলে দেন ডি সিলভার হাতে। তার ১০০ বলে ৯৩ রানের ইনিংসটি সাজানো ছিল ১১ চার ও ১ ছক্কায়। বাংলাদেশের জয়ের বাকি কাজটা সারেন সাব্বির রহমান (৩১) ও মোসাদ্দেক হোসেন সৈকত (১৫)।

লঙ্কানদের হয়ে কুমারা ২টি এবং রাজিথা, ধনাঞ্জয় ও ডি সিলভা ১টি করে উইকেট নেন।

ইনজুরির কারণে শেষ মুহূর্তে বাংলাদেশ দল থেকে ছিটকে পড়েন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাই আসন্ন ওয়ানডে সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল। এছাড়া সাকিব আল হাসান আছেন ছুটিতে। তবে আজ দলের সঙ্গে যোগ দেন বিজয়, মিঠুন, সাব্বির ও রুবেল।

আগামী ২৬ জুলাই প্রথম ম্যাচ খেলবে টাইগাররা। সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৮ ও ৩১ জুলাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত