২০১৯ ক্রিকেট বিশ্বকাপ

মরগানের হাতে চেপেই ক্রিকেটের দেশে ট্রফি

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ০১:৫০

বহু বছর পর আবারো উত্তেজনা মূলক বিশ্বকাপ ফাইনাল হল আজ। নির্ধারিত ওভারেও কোনো রেজাল্ট আসল না এই ম্যাচে। ম্যাচটি হল ড্র। শেষ পর্যন্ত ম্যাচটি গড়াল সুপার ওভারে। এই সুপার ওভারেই আসল রেজাল্ট। বিশ্ব পেল নতুন এক বিশ্বচ্যাম্পিয়ন দল। অবশেষে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ইংল্যান্ড।

১৪ জুলাই (রবিবার) ঐতিহ্যবাহী লর্ডসে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা চ্যাম্পিয় হয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

শেষ ওভারে দরকার ১৫ রান। স্ট্রাইকিং প্রান্তে বেন স্টোকস। প্রথম দুই বলে কোনো রান এল না। তৃতীয় বলেই ছক্কা। নড়েচড়ে বসলেন সবাই। পরের বল কাউ কর্নারে পাঠিয়ে দৌড় দিলেন স্টোকস। মার্টিন গাপটিল যে দুর্দান্ত থ্রো করলেন সেটা গিয়ে লাগল স্টোকসের ব্যাটে। সে বল সেই ছুট লাগাল, সীমানা পেরোনোর আগে আর থামল না! দুই রানের বদলে এল ৬ রান! ২ বলে মাত্র ৩ রান দরকার ইংল্যান্ডের!

পঞ্চম বল লং অফে পাঠিয়ে দুই রান নেওয়ার চেষ্টা করলেন স্টোকস। কিন্তু ননস্ট্রাইকিং প্রান্তে রান আউট হলেন আদিল রশিদ। ১ বলে দরকার দুই রান। এবার লং অনে বল ঠেলে দিয়েই আবার দুই রানের চেষ্টা, এবারও রান আউট। দ্বিতীয় রানের চেষ্টা করতে গিয়ে রান আউট মার্ক উড। ৮৪ রানে অপরাজিত স্টোকস, কিন্তু ওতেও লাভ নেই। প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল টাই হলো! যে বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনাল ও সেমিফাইনাল টাই হলে সুপার ওভার হওয়ার নিয়ম করা হলো, সেবারই ফাইনাল গড়াল সুপার ওভারে।

সুপার ওভারেও বল হাতে তুলে দেওয়া হলো ট্রেন্ট বোল্টের হাতে। ইংল্যান্ডের পক্ষে নামলেন বাটলার ও স্টোকস। সে ওভারে দুই চার ও এক তিনে এল ১৫ রান। ১৬ রানের লক্ষ্য পেল পুরো বিশ্বকাপে বাজে ব্যাটিং করা নিউজিল্যান্ড।

সুপার ওভারে ১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামলেন জেমস নিশাম ও মার্টিন গাপ্টিল। বল হাতে আসলেন জোফরা আর্চার। প্রথম বলেই ওয়াইড দিলেন আর্চার। পরের বলে ২ রান নিয়ে ওভারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকালেন নিশাম। তৃতীয় ও চতুর্থ বলে দৌড়ে আবারো ২ রান করে আসল। পঞ্চম বলে ১ রান নিয়ে স্ট্রাইক দিলেন গাপ্টিলকে। রান লাগবে ২, বল আছে ১টি। এমন সময় শেষ বলে ২ রান নিতে গিয়ে রান আউ হলেন গাপ্টিল। আসল ১টি রান, হল আবারও টাই। কিন্তু বেশি বাউন্ডারি হাকানোয় বিশ্বকাপ শিরোপা জিতল ইংল্যান্ড। বিশ্ব পেল নতুন এক বিশ্বচ্যাম্পিয়ন দল।

এর আগে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে র্নিধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান করে নিউজিল্যান্ড। তবে আজ মোটামুটি ভাবে শুরু করেন কিউই ওপেনাররা। দলিয় ২৯ রানের মাথায় ওপেনার মার্টিন গাপ্টিলকে হারায় নিউজিল্যান্ড। ১৮ বলে ২ চার ১ ছক্কায় ১৯ রান করে ফিরেন গাপ্টিল। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে জুটি বাঁধেন আরেক ওপেনার হেনরি নিকোলাস। দলিয় ১০৩ রানের মাথায় উইলিয়ামসনের উইকেটটি হারায় কিউই। ৫৩ বলে ২ চারে ৩০ রান করেন অধিনায়ক।

এরপর নামে রোজ টেইলর। তবে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি নিকোলাস। দলিয় ১১৮ রানের মাথায় ফিরেন নিকোলাস। তবে ফেরার আগে ৭৭ বলে ৪ চারে ৫৫ রানের একটি অনবদ্য হাফসেঞ্চুরি করেন নিকোলাস। নিকোলাসের পর ফিরেন রোজ টেইলর। দলিয় ১৪১ রানের মাথায় ১৫ রান করে ফিরেন টেইলর। দলিয় ১৭৩ রানের মাথায় ফিরেন জেমস নিশাম। ২৫ বলে ৩ চারে ১৯ রান করে সাজঘর দেখেন নিশাম। এরপর জুটি বাঁধেন টম লাথাম ও কলিন ডি গ্রান্ডহোম। তবে এই জুটিটি বেশিক্ষণ টিকিয়ে রাখতে পারেনি গ্রান্ডহোম। দলিয় ২১৯ রানের মাথায় ১৬ রান করে ফিরেন গ্রান্ডহোম। এরপরে দলিয় ২৩২ রানের মাথায় আউট হন টম লাথাম। আউট হওয়ার আগে ৫৬ বলে ২ চার ১ ছক্কায় ৪৭ রান করেন লাথাম। এরপর আর তেমন কেউ ভালো না করতে পারলে নির্ধারিত ওভারে ২৪১ রান করে নিউজিল্যান্ড।

ইংলিশদের হয়ে লিয়াম প্লানকেট ৩টি, ক্রিস ওকস ৩টি, মার্ক উড ও জোফরা আর্চার ১টি করে উইকেট নেন।

কিউইদের ২৪২ রানের লক্ষ্য তারা করতে নেমে নির্ধারিত ওভারে সব উইকেট হারিয়ে ২৪১ রান করে ম্যাচটি টাই করল স্বাগতিক ইংল্যান্ড।

দলের হয়ে ব্যাট হাতে কিউইদের মতই শুরু করে ইংলিশরা। দলিয় ২৮ রানের মাথায় ৩ চারে ১৭ রান করে সাজঘরে ফিরেন ওপেনার জেসন রয়। পরে দলিয় ৭১ রানে ফিরেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো। ৭ চারে ৩৬ রান করে ফিরেন তিনি। এর পর দলের অবস্থা যখন শোচনীয় তখনি বড় একটি জুটি বাঁধেন বেন স্টোকস ও জস বাল্টার। দুজনের ব্যাটে আসে ১১০ রান। কিন্তু দলিয় ১৯৬ রানের মাথায় ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন বাল্টার। ৬০ বলে ৬ চারে ৫৯ রান করেন তিনি। এরপর স্টোকসকে আর কেউ সঙ্গ দিতে না পারলে ম্যাচটি হয় ড্র। ড্র হওয়ার আগে ৯৮ বলে ৫ চার ২ ছক্কায় ৮৪ রান করে অপরাজিত থাকেন অলরাউন্ডার বেন স্টোকস।

কিউইদের হয়ে লকি ফার্গুন্স ও জেমস নিশাম ৩টি করে এবং ম্যাট হ্যানরি ও কলিন ডি গ্রান্ডহোম ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন বেন স্টোকস এবং টুর্নামেন্ট সেরা হয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত