ফুটবল একটি বোকা খেলা: ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ২০:০৭

সাহস ডেস্ক

ফুটবল প্রেমীরা নড়েচড়ে বসতে পারেন। মেসি-রোনালদোদের খেলা দেখার জন্য যারা রাতের পর রাত জাগেন তারা অবাকই হতে পারেন । অবাক করার মতো কথা বলেছেন জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

যিনি কিনা বর্তমান সময়ে ফুটবল কোচিংয়ে অন্যতম একজন। খেলোয়াড়ী জীবনে যিনি নাপোলির মতো দলের হয়ে খেলেছেন। এসি মিলানের মতো দলকেও কোচিং করিয়েছেন। সেই অ্যালেগ্রি বলেছেন, ‘ফুটবল একটি বোকা খেলা।’

কথাটা অবাক করার মতোই। অ্যালেগ্রির অধীনে এবারও সিরি’আ জিতেছে জুভরা। কিন্তু আরেকবার চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন অধরা রয়ে গেছে তুরিনের বুড়িদের। তাই আগামী মৌসুমে তুরিনে নিজের ভবিষ্যৎ নিয়ে রাই প্রোগাম নামক এক অনুষ্ঠানে কোচিং কৌশল সম্পর্কে আলোচনায় ‍ফুটবলকে নির্বোধ খেলা মন্তব্য করেন ইতালিয়ান কোচ।

অ্যালেগ্রি তুরিন ছাড়তে পারেন, এমন গুঞ্জণ অনেকদিন থেকে ভেসে বেড়াচ্ছে ইউরোপিয়ান ফুটবলে। চ্যাম্পিয়নস লিগের শেষ আটে ডাচ ক্লাব আয়াক্সের বিপক্ষে হারের পর তার ফুটবল কৌশল সমালোচনার মুখে পড়ে।

অনুষ্ঠানে অ্যালেগ্রি বলেন, ‘৩-৫-২, ৪-৩-৩ কৌশলের কথা আলোচনা করে তা আমি ঠিক পছন্দ করি না। আমি শিখেছি যে, বুদ্ধিমান মানুষদের জন্য ফুটবল একটি বোকা খেলা। কারণ সহজ জিনিস করা সবচেয়ে কঠিন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত