এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ

বাহরাইনের স্টেডিয়াম যেনো বাংলাদেশের

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৫:১৯

সাহস ডেস্ক

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। আর খেলা উপভোগ করতে আসে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি দর্শক।

২৪ মার্চ (রবিবার) সন্ধ্যায় বাংলাদেশ-ফিলিস্তিন ম্যাচটি কোথায় হয়েছে? ভেন্যু যাদের জানা নেই তারা নিশ্চয়ই ভুল করে থাকবেন বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামের গ্যালারি দেখে। এটা বঙ্গবন্ধু স্টেডিয়াম নয় তো?

গ্যলারিতে কয়েক হাজার দর্শক বাংলাদেশ বাংলাদেশ বলে গলা ফাটিয়েছেন। হাতে লাল-সবুজ পতাকা দুলছে। এমন দৃশ্য বাংলাদেশের বাইরের কোনো ভেন্যুতে তা অনেকটাই অবিশ্বাস্য। অথচ হয়েছে সেটাই।

মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, সুফিল, বিশ্বনাথ আর মতিন মিয়ারা যেন দেশের ভেন্যুতেই খেলছেন। বল পায়ে এলেই গ্যালারি থেকে গগনবিদারী চিৎকার, ‘গো-বাংলাদেশ-গো।’ বাহরাইনে প্রচুর বাংলাদেশি আছেন বিভিন্ন কাজে নিয়োজিত। তাদের শহরে দেশের ফুটবলাররা খেলবেন- তাই আগে থেকেই খেলা দেখার প্রস্তুতি ছিল প্রবাসী বাংলাদেশিদের।

স্বাগতিকদের বিরুদ্ধে প্রথম ম্যাচ ছিল ২২ মার্চ। সে দিন বাহরাইনের সমর্থকরা যেন গ্যালারিতে বারবার হেরে যাচ্ছিলেন চারিদিক থেকে আসা বাংলাদেশ বাংলাদেশ চিৎকারে। এমন অকুণ্ঠ সমর্থনে অবাক হয়েছিল স্বাগতিক দলের সমর্থকরা।

গ্যালারিতে বাহরাইনের চেয়ে লাল-সবুজ পতাকার প্রাধান্য। রবিবার দ্বিতীয় ম্যাচেও একই অবস্থা। এ দিন বাহরাইনের সমর্থকরা ছিলেন নীরব দর্শক। চিল্লাপাল্লা সব করেছেন বাংলাদেশের সমর্থকরাই। গ্যালারিভর্তি এত সমর্থকের সামনে দেশেই বা কয়টা ম্যাচ খেলে থাকেন সুফিল-সবুজরা।

যারা কাজ ফেলে খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে উপস্থিত হয়ে দেশের ফুটবলারদের সমর্থন জুগিয়েছেন তাদের বিমুখ করেননি জেমি ডে’র শিষ্যরা। ঐতিহ্য আর শক্তিতে অনেক এগিয়ে থাকা বাহরাইন আর ফিলিস্তিনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াকু খেলা মুগ্ধ করেছে সবাইকে। বাংলাদেশের ফুটবলাররা যে এখন আর মাঠে নামার আগেই হেরে যান না।

দুটি ম্যাচই বাংলাদেশ হেরেছে ১-০ ব্যবধানে। বাহরাইনের চেয়ে ফিলিস্তিনের বিরুদ্ধে আরো ভালো খেলেছে বাংলাদেশের যুবারা। ২২ মিনিটে পিছিয়ে পড়া ম্যাচে বাংলাদেশ ফিরে আসার সুযোগ হাতছাড়া করেছে দুইবার। সমতায় ফিরলে জয়টাও হয়তো আসতে পারতো।

কিন্তু দু’টি ব্যর্থতা বাংলাদেশের ললাটে লিখে দিয়েছে পরাজয়ের তিলক। হারলেও বাংলাদেশ মন জয় করতে পেরেছে সবার। দুই হারে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ওঠার সম্ভাবনা শেষ হয়ে গেলেও দেশের ফুটবলে নতুন সম্ভাবনা জেগেছে এ দুই ম্যাচে।

আগামীকাল ২৬ মার্চ (মঙ্গলবার) বাংলাদেশ শেষ ম্যাচ খেলবে শ্রীলংকার বিরুদ্ধে।

এই চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে আগে কখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। সেই অপেক্ষা শেষ হতে পারে মঙ্গলবার সন্ধ্যায়। বাহরাইনের বাংলাদেশী সমর্থকরা হয়তো জয়ের তৃপ্তি নিয়েই ফিরতে পারবেন ঘরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত