দ্বিতীয় টেস্টেও হেরে সিরিজ খোয়ালো বাংলাদেশ

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৩:৪৫

সাহস ডেস্ক

জিউনিল্যান্ডের বিপক্ষে তিন টেস্ট সিরিজের প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টেও হেরে সিজির হাত ছাড়া করেছে সফরকারী বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদের প্রতিরোধ গড়া ফিফটিতেও ওয়েলিংটন টেস্টে ইনিংস পরাজয় এড়াতে পারল না বাংলাদেশ।

আরেকটি ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১২ রানের পরাজয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হাতছাড়া করেছে সফরকারীরা। প্রথম টেস্টেও ইনিংস ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড।

সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ১৬ মার্চ ক্রাইস্টচার্চে হোয়াইটওয়াশ ঠেকানোর মিশন শুরু বাংলাদেশের।

৭ উইকেট হাতে নিয়ে ১৪১ রানে পিছিয়ে থেকে পঞ্চম ও শেষদিন শুরু করা টাইগাররা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২০৯ রানে। চতুর্থদিনে ২২১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারিয়ে ৮০ রান তুলে দিন শেষ করেছিল তারা।

ওয়েলিংটনে ইনিংস হার এড়াতে শেষদিনে করতে হত আরও ১৪১ রান। বাংলাদেশ করতে পারল কেবল ১২৯ রান।

টানা দুদিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর তৃতীয় দিনে এসে মাঠে গড়িয়েছিল খেলা। সেদিন প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় ২১১ রানে। জবাবে রস টেলরের ডাবল সেঞ্চুরি ও হেনরি নিকোলসের সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ৪৩২ রান তোলার পর প্রথম ইনিংস ঘোষণা করে কিউরা।

ম্যাচ বাঁচাতে নেমে আগের দিনই আউট হয়ে যান ফর্মে থাকা তামিম ইকবাল (৪), মুমিনুল হক (১০) ও সাদমান ইসলাম (২৯)। মোহাম্মদ মিঠুন ২৫ ও সৌম্য সরকার ১২ রানে অপরাজিত থেকে সোমবার ক্রিজে আসেন।

২৮ রান করা সৌম্যকে টেলরের ক্যাচ বানিয়ে পরাজয়ের রাস্তা দেখানোর শুরুটা করেন বোল্ট। আরেক অপরাজিত মিঠুন কিছুটা চেষ্টা করেছিলেন। কিন্তু ৪৭ রানের বেশি এগোতে পারেননি। পরে লিটন দাস (১) আরেকবার ব্যর্থ হলে দ্রুত গুটিয়ে যাওয়ার শঙ্কা জাগে।

সেটি হয়নি মাহমুদউল্লাহ দাঁড়িয়ে গেলে। টাইগার অধিনায়ক ওয়ানডে ঢংয়ে ফিফটি তুলে নিয়ে অন্তত ইনিংস হারের লজ্জা এড়াতে চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু ১২ চার ও এক ছক্কায় ৬৯ বলে ৬৮ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে তিনি সাজঘরে ফিরতেই নিয়তি ঠিক হয়ে যায়।

শেষ ব্যাটসম্যান হিসেবে ইবাদতকে আউট করে আনুষ্ঠানিকতা সারেন ওয়াগনার। ১৪ ওভার বল করে ৪৫ রানে ৫ উইকেট নিয়ে ইনিংসে সেরা তিনিই। ট্রেন্ট বোল্টের দখলে গেছে ৪ উইকেট। বাকি উইকেটটি ম্যাট হেনরির।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ-২১১ ও ২০৯, নিউজিল্যান্ড-৪৩২/৬ (ইনিংস ঘোষণা)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত