আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মানু সনি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১২:২৮

সাহস ডেস্ক

আইসিসির প্রধান নির্বাহী (সিইও) পদে নতুন করে দায়িত্ব পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মানু সনি। আগামী বিশ্বকাপের পর তিনি এই পদে দায়িত্ব গ্রহণ করবেন। যদিও এতদিন এই পদে দায়িত্ব গ্রহণ করেছেন দক্ষিণ আফ্রিকান সাবেক ক্রিকেটার ডেভ রিচার্ডসন।

দীর্ঘদিন এই ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন মানু সনি। বিশেষ করে নাম কুঁড়িয়েছেন ১৭ বছরে ইএসপিএন-স্টার স্পোর্টসের সঙ্গে যুক্ত থেকে। এই সময়ে দায়িত্ব পালন করেন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। আর এই মানু সনির সময়েই আইসিসির বিশ্ব আসরগুলোতে তারা সম্প্রচার স্বত্ব বাগিয়ে নেয় ২০০৭-১৫ মৌসুমে।

দীর্ঘদিন এর সঙ্গে যুক্ত থাকার পর সনি এরপর যুক্ত হন সিঙ্গাপুর স্পোর্টস হাবের সঙ্গে। সেখানে নির্বাহীর ভূমিকাই পালন করেছেন। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেড স্পোর্টস লিমিটেডের অডিট কমিটির সঙ্গেও যুক্ত তিনি।

আইসিসি মূলত তাকে ক্রিকেটের বাণিজ্যিকরণের দৃষ্টি ভঙ্গিতেই এই পদের জন্য বেছে নিয়েছে। আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহরও মনে করেন তার দক্ষতা কাজে দেবে ক্রীড়ার বাণিজ্যিক সম্প্রসারণে, ‘ক্রীড়া ও এর সম্প্রচারের ক্ষেত্রে তার বেশ কিছু সাফল্য ছিলো নেতৃত্বস্থানীয়। সে আসলে একজন কৌশলগত পরিকল্পনাকারী, ক্রিকেটের জটিলতা আর দুর্গম বিষয়গুলো সম্পর্কে খুব ধারণা রাখে।’

ফেব্রুয়ারিতে আইসিসিতে যোগ দেবেন মানু সনি। তবে আনুষ্ঠানিকভাবে রিচার্ডসনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন বিশ্বকাপের পর জুলাইয়ে।

সূত্র: ক্রিকইনফো, আইসিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত