বিশ্বকাপে আফ্রিকান দলগুলো কেনো খারাপর করল প্রশ্ন ইনফান্তিনোর

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৮, ১৬:৩৯

সাহস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে তাদের দলগুলো কেনো এত খারাপ করল আফ্রিকান নেতাদের কাছে প্রশ্ন তুলেছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিওভান্নি ইনফান্তিনো। এই সমস্যা সমাধানের রাস্তা খোঁজারও আর্জি জানিয়েছেন ফিফার বস।

আফ্রিকা থেকে অংশ নেয়া পাঁচটি দলই বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়। যার মধ্যে মিশর ও মরক্কো একটি ম্যাচেও জয় পায়নি। মিশরের শর্ম এল-শেইখে আফ্রিকান ফুটবল কনফেডারেশনের বিশেষ অ্যাসেম্বলিতে মহাদেশের দলগুলোর ‘ব্যর্থতা’ নিয়ে কথা বলেন ইনফান্তিনো।

ফিফা সভাপতি বলেন, ‘রাশিয়া বিশ্বকাপের ফলাফলের দিকে তাকান। সে দিকে তাকিয়ে ফুটবল নেতারা ব্যবস্থা নিন, কীভাবে দলগুলোর পারফরম্যান্স উন্নতি করা যায়।’

‘বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে আফ্রিকানদের নিজেদেরকে প্রশ্ন করতে হবে এবং রাস্তা বের করতে হবে কীভাবে দলগুলো ভালো করতে পারে।’ যোগ করেন ফিফা বস।

বিশ্বকাপে গ্রুপপর্বের তিন ম্যাচের মাত্র একটি করে ম্যাচ জেতে নাইজেরিয়া ও তিউনিসিয়া। তাদের চেয়ে একটু এগিয়ে ছিল সেনেগাল। প্রথম দুই ম্যাচ থেকে তারা সংগ্রহ করে চার পয়েন্ট। শেষ ম্যাচে কলম্বিয়ার কাছে হেরে যায়। কিন্তু পয়েন্ট সমান হওয়া সত্ত্বেও ফেয়ার প্লে’র নিয়মে (দুটি হলুদ কার্ড বেশি দেখায়) প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয় সেনেগালিজদের।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত