আজকের ফাইনাল ম্যাচে আম্পায়ারের দায়িত্বে থাকছেন যারা

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪১

সাহস ডেস্ক

এশিয়ার শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ে এশিয়া কাপ ২০১৮ আসরের ফাইনালের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত ক্রিকেট দল। দু’দলের মধ্যকার মহা গুরুত্বপূর্ণ এ ম্যাচে আম্পায়ারের দায়িত্বে থাকছেন অভিজ্ঞ আম্পায়ারদ্বয়।

প্রতিযোগিতাটির এবারের শিরোপা নির্ধারণী লড়াইয়ে ম্যাচ রেফারির ভূমিকায় দেখা যাবে অভিজ্ঞ মুখ ডেবিড বুনকে। সাবেক এ অজি ক্রিকেটারের সাথে আম্পায়ার হিসেবে দেখা যাবে সাবেক আরও এক অজি ও প্রোটিয়া ক্রিকেটারকে।

৫৪ বছর বয়সী অজি আম্পায়ার রড টাকার বাংলাদেশ ও ভারতের মধ্যকার শুক্রবারের ম্যাচে সামলাবেন টিভি আম্পায়ারের দায়িত্ব। অর্থাৎ অন-ফিল্ড আম্পায়ারদের চোখকে ফাঁকি দেওয়া বিভিন্ন ঘটনার চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতাটা আজ থাকছে তারই হাতে।

অন্যদিকে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে এ মহারণে দেখা যাবে দক্ষিণ আফ্রিকান সাবেক ক্রিকেটার ও বর্তমান আম্পায়ার ম্যারিয়াস এরাসমাসকে। এর ফলে মাঠের বিভিন্ন সিদ্ধান্ত দিতে দেখা যাবে তাকে।

তবে কে হচ্ছেন তার সহযোগী তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। এ বিষয়ে নিশ্চিতভাবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি কিংবা এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এখনো পর্যন্ত কিছুই জানায়নি।

উল্লেখ্য, এবারের আসরে ম্যাচ পরিচালনার জন্য মোট ১১জন আম্পায়ারকে নিয়োগ দেয় আইসিসি। যেখানে সি শামসুদ্দিন, অনিল চৌধুরি এবং নিতীন মেননসহ সবচেয়ে বেশি মোট তিনজন ভারতীয় আম্পায়ার রাখার পাশাপাশি হংকং ছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বাকি চার দেশ থেকে একজন করে আম্পায়ার রাখা হয়।

বাংলাদেশ থেকে আনিসুর রহমান, পাকিস্তান থেকে আহসান রেজা, শ্রীলঙ্কা থেকে রুচিরা প্যালিয়াগুর্গু ও আফগানিস্তান থেকে আহমেদ শাহ পাকতিন।

এর বাইরে আইসিসির আম্পায়ার মারেস ইরামাসস, শন জর্জ (দুইজনই দক্ষিণ আফ্রিকান), গ্রেগরি ব্র্যাথওয়েট (বার্বাডোজ) ও রড টাকারকে (অস্ট্রেলিয়া) রাখা হয় ম্যাচ পরিচালনার দায়িত্বে।

এদের মধ্য থেকেই যে কোনো আরেকজনকে ম্যারিয়াস এরাসমাসের সাথে আজ দেখা যাবে বাংলাদেশ-ভারত ম্যাচে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত