এশিয়ান গেমসে স্বপ্ন গড়া হলো না বাংলাদেশের

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১৩:৪৬

সাহস ডেস্ক

এশিয়ান গেমস ফুটবলের প্রথম রাউন্ডের শেষ ম্যাচে শক্তিশালী কাতারকে হারিয়ে শেষ ষোলোর দেখা পেয়ে প্রত্যাশাটা বাড়িয়ে দিয়েছিল বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দলের যুবারা। প্রথমবারের মতো এরকম আসরের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ। তবে শেষ ষোলোর ম্যাচে উত্তর কোরিয়ার বিপক্ষে হেরে এশিয়ান গেমস ফুটবলে স্বপ্ন গড়া হলো না লাল-সবুজদের।

২৪ আগস্ট (শুক্রবার) ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ম্যাচে উত্তর কোরিয়ার বিপক্ষে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ।

এদিন প্রথমার্ধ শেষে ২-০ গোলে পিছিয়ে ছিল বাংলাদেশ। ১৩ আর ৩৮ মিনিটে দুই গোল হজম করেছে জেমি ডে’র শিষ্যরা। তবে ওই অর্ধে উত্তর কোরিয়ার আক্রমণাত্মক ফুটবলকে সফলতার সঙ্গে বেশ কয়েকবার রুখে দিয়েছে বাংলাদেশের ছেলেরা। আক্রমণ করার চেষ্টাও চালিয়েছে সাদ-জামালরা।

কাতারের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়ে চাঙ্গা ছিল বাংলাদেশ। যদিও বিশ্ব ফুটবলের র্যাং কিং আর সাম্প্রতিক ইতিহাসে দু’দলের ব্যবধান একেবারেই স্পষ্ট। উত্তর কোরিয়া এগিয়ে থাকার কারণে রক্ষণ সামলানোর দিকেই মনোযোগী ছিলো বাংলাদেশ। 

সিকারাংয়ের ওয়াইবাওয়া মুকতি স্টেডিয়ামে প্রথমার্ধে ৬১ শতাংশ বল দখলে নিয়ে খেলেছে উত্তর কোরিয়া। খেলার ১৩ মিনিটে প্যানাল্টি পায় উত্তর কোরিয়া। গোল থেকে করতে ভুল করেননি কিম ইউ সং। নিজের দেশকে এগিয়ে নেন তিনি।

এরপর ৩৮ মিনিটে ডিফেন্সের দুর্বলতাকে কাজে লাগিয়ে ২-০ ব্যবধানে দলকে এগিয়ে নেন হান ইউং তেন। ৬৯ মিনিটে তৃতীয় গোলের দেখা পায় উত্তর কোরিয়া। শেষ গোলটি করেন ক্যাক কুক চুল।

এরপর প্রতিপক্ষকে ব্যবধান আর বাড়াতে না দিয়ে বাংলাদেশ কিছু অর্জনের চেষ্টা চালায়। খেলার একেবারে শেষ মুহূর্তে বাংলাদেশের সাদ উদ্দিন দারুণ এক গোল করে ব্যবধান কমান। এশিয়ান গেমসের আসরে এবারই প্রথম নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত