টাইব্রেকার পরীক্ষায় স্পেনকে হারিয়ে শেষ আটে রাশিয়া

প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ২৩:৫৭

সাহস ডেস্ক

আর্জেন্টিনা ও পর্তুগালের পর বিশ্বকাপে ফেভারিটের তালিকায় থাকা স্পেনেরও বিদায় ঘটলো। ১-১ গোলে থাকা ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময়ের পরও মীমাংসা না হওয়ায় স্পেন বনাম রাশিয়ার খেলাটি টাইব্রেকারে গড়ায়। পরে সেখান থেকে ৪-৩ ব্যাবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক রাশিয়া। টাইব্রেকারে স্পেনের দুটি শট ঠেকিয়ে নায়ক বনে যাওয়া রাশিয়া গোলরক্ষক ইগর আকিনফিভ ম্যাচ সেরা হন।

এ জয়ের ফলে ১৯৬৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার উঠলো রাশিয়া।

পুরো ম্যাচে ৭৪ শতায়ংশ বল নিজেদের দলখে রাখে স্পেন। এছাড়া রামোসরা ৯৮৩ টা পাস দিলেও তাদের খেলায় 
প্রথমার্ধের ১-১ গোলে সমতার পর দ্বিতীয়ার্ধেও সেই ১-১ গোলের সমতায় শেষ হয় স্পেন-রাশিয়া ম্যাচটি। এরপর দুই অর্ধে ৩০ মিনিটের খেলাও সমতায় শেষ হয় ম্যাচ। শেষে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্ব পড়ায় প্রথম টাইব্রেকারে। এর আগে দ্বিতীয় রাউন্ডের তৃতীয় ম্যাচে এসে প্রথম অতিরিক্ত সময়ে গড়ায় রাশিয়া বিশ্বকাপ।

ম্যাচের মাত্র ১১ মিনিটের মাথায় আত্মঘাতি গোল খেয়ে পিছিয়ে পড়ে স্বাগতিক রাশিয়া। তবে ম্যাচের ৪১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতায় ফেরে রাশিয়া। দলটির স্ট্রাইকার ডজুবা গোল করেন ১-১ সমতায় আনেন ম্যাচ। এই সমতায় শেষ হয় প্রথমার্ধ। 

প্রথমে জর্বি আলবাকে ফাউল করায় স্পেন বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায়। তা থেকে হেড করার জন্য গোলের লাইনে থাকা সের্গিও রামোসকে ট্যাকল করেন রাশিয়ার খেলোয়াড়। রামোসকে নিয়ে পড়েই যান ইগনাশিভিচ। আর বল এসে লাগে পায়ে। কোন প্রকার শট বা চাপ তিনি বলে প্রয়োগ করেননি। তাতেই বল ঢুকে গেলো নিজেদের জালে। স্পেন ১-০ গোলের লিড নেয় রাশিয়ার বিপক্ষে।

এরপর ম্যাচের ৪১ মিনিটে রাশিয়ার ক্রস ঠেকাতে লাফিয়ে ওঠেন পিকে। কিন্তু হাতটা রাখেন ওপরে। যাতে করে প্রতিপক্ষ ফুটবলারের হেড করতে অসুবিধা হয়। এটাই হলো কাল। হেড পেয়ে গেলেন রাশিয়ার ফুটবলার এবং তার হেড থেকে বল এসে লাগল পিকের হাতে। পিকে হলুদ কার্ডও দেখলেন। রাশিয়াকে পেনাল্টিও দিয়ে দিলেন। তা থেকে গোল করে সমতায় ফেরে রাশিয়া।     

এরপর দ্বিতীয়ার্ধে কিছু আক্রমণ করে স্পেন। ম্যাচে মোট ৭৯ ভাগ বল পায়ে রেখেছে স্পেন। গোলে শট নিয়েছে ১৭টি। কিন্তু কাজের কাজ কিছু করতে পারেনি স্পেন। রাশিয়ার জমাট আক্রমণ এবং স্পেনের দুর্বল শট কখনো আবার রাশিয়া গোলরক্ষকের দারুণ সেভে সমতায় শেষ হয় ১২০ মিনিট। ট্রাইব্রেকারে কোকে এবং ইয়াগো আসপাসের শট ঠেকিয়ে দিলে পাঁচ শটের মধ্যে ৩টি গোল হয় স্পেনের পক্ষে। আর রাশিয়া চারটি শট নিয়ে চারটিই জালে জড়ায়। এতে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হেরে রাশিয়া থেকে বিদায় নিতে হয় স্পেনের। রাশিয়া চলে যায় শেষ আটে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত