রিয়াল ছেড়ে কাতারে জিদান

প্রকাশ : ০২ জুন ২০১৮, ১৬:২৮

সাহস ডেস্ক

সম্প্রতি এই মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল শেষ হয়েছে। এই ফাইনাল ম্যাচে কোচ ইয়ুর্গেন ক্লপের লিভারপুলকে হারিয়ে টানা তিনবারের মতো শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। এই শিরোপা জয়ে ইতিহাসে রেকর্ডই গড়েছেন ফ্রান্সের বিশ্বকাপ কিংবদন্তী ফুটবলার জিদান। রিয়ালকে দিয়ে ইতিহাসে রেকর্ড গড়েই ক্লাব ছাড়ার ঘোষণা দিলেন সফল কোচ জিদান।

২০১৬ সালে রাফায়েল বেনিতেসকে বহিষ্কার করে জিদানের হাতে রিয়ালকে তুলে দেয় পেরেজ। এরপর বাকিটা ইতিহাস।

হ্যাটট্রিক শিরোপা উৎসবের আমেজ কাটতে না কাটতেই হুট করে রিয়াল ছাড়ার ঘোষণা দিয়ে বসেন জিদান। এতে করে পুরো ফুটবল বিশ্বই চমকে উঠে। গুঞ্জন ওঠে বিশ্বকাপ পরবর্তী ফ্রান্স দলের দায়িত্ব নিতে যাচ্ছেন জিদান, তাই হঠাৎ তার এই সিদ্ধান্ত। তবে শুনে অনেকের বিশ্বাস হবে না। ফ্রান্স নয়, কাতারের সাথে নাকি চুক্তির পথে সাবেক রিয়াল কোচ!

চ্যাম্পিয়ন লিগের ফাইনালের আগেই ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেলরা ছিল ট্রান্সফারের তালিকায়। তবে যা ছিলনা, সেটাই করলেন জিদান। আর জিদানের পদত্যাগে অবাক হন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। জিদানকে আজীবন রিয়াল মাদ্রিদে চেয়েছিলেন পেরেজ। কিন্তু আগের দিন জিদান তাকে ক্লাব ছাড়ার কথা জানান।

রিয়াল সভাপতি বলেন, ‘আপনি এটি কল্পনা করতে পারেন, চ্যাম্পিয়নস লিগ জয়ের পরই এমন সিদ্ধান্ত শোনাটা পুরোপুরি অপ্রত্যাশিত। আমার নিজের এবং সমর্থক ও ক্লাবের খেলোয়াড়দের জন্য এটা কষ্টের দিন। আমি তাকে একজন খেলোয়াড় ও একজন কোচ হিসেবে চেয়েছিলাম এবং আমি তাকে আজীবন চেয়েছিলাম। কিন্তু এটাও জানি, যখন তিনি একটি সিদ্ধান্ত নিয়েছেন, এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।’

পেরেজ আরো বলেন, ‘গতকাল যখন আমি সিদ্ধান্তটা শুনলাম, এটা আমার ওপর বড় প্রভাব ফেলেছিল। আমি তাকে এখানে থেকে যাওয়ার জন্য বলতে চাই, কিন্তু আমি জানি, তিনি কী পছন্দ করেন। আমি তাকে ভালোবাসা ও সম্মান দিতে পারি এবং তাকে মনে করিয়ে দিতে চাই, এটা আপনার ঘর।’

রিয়াল কোচের পদ থেকে অব্যাহতি নেয়ার পরপরই নাগিব সাউরিস নামক এক মিশরীয় ব্যবসায়ী কাতারের সাথে জিদানের চুক্তির ব্যাপারে লিখেন, ‘টাকাই কথা বলে!’ টাকার কথাটা অবশ্যই এখানে আসছে। কেননা গুঞ্জন অনুযায়ী জিদানকে যে পারিশ্রমিক দেওয়ার কথা উঠেছে, তা দেখে যে কারোরই মাথা ঘুরিয়ে যাবে।

বার্ষিক ৪৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে জিদানকে চুক্তির প্রস্তাব দিয়েছে কাতার। এছাড়াও ১ লক্ষ ২০ হাজার ইউরো দেয়া হবে দৈনিক ভাতা হিসেবে। সবমিলিয়ে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চার বছরে জিদানের আয় হবে ১৭৬ মিলিয়ন ইউরো! আর যদি তাই হয়, তবে জিদানই হবেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ, যা হবে আকাশ ছোঁয়া।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত