ফ্রান্সের ভবিষ্যত কোচ জিদান: দেশ্যম

প্রকাশ : ০১ জুন ২০১৮, ১৬:১২

সাহস ডেস্ক

জিনেদিন জিদান ভবিষ্যতে ফ্রান্স জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব নেবেন বলে মনে করেন দেশটির বর্তমান কোচ দিদিয়ের দেশ্যম। আকস্মিকভাবে গতকালই স্প্যানিশ ফুটবল লিগের দল রিয়াল মাদ্রিদের কোচের পদ ছেড়ে দেন জিদান। তার এমন সিদ্ধান্তে হতবাক হয়েছেন দেশ্যম। অনেকের মতেই জিদানের এমন সিদ্ধান্তে আসন্ন বিশ্বকাপে বেশ চাপের মধ্যে থাকবেন ফ্রান্সের বর্তমান কোচ। তবে এমনটা মানতে রাজি নন তিনি। 

দেশ্যম বলেন বলেন, ‘ফ্রান্সের ভবিষ্যত কোচ হবেন জিদান। তবে সেটা যখন হবে তখন।’

২০১৬ সালের ৪ জানুয়ারি রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নেন জিদান। রাফায়েল বেনিতেজের জায়গায় কোচ নিডুক্ত হন তিনি। তার অধীনে একটি করে লা লিগা-স্প্যানিশ সুপার কাপ, দু’টি করে উয়েফা সুপার কাপ-ফিফা ক্লাব বিশ্বকাপ ছাড়াও টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে রিয়াল। ছয় দিন আগে চ্যাম্পিয়নস লিগে শিরোপা জিতে হ্যাট্রিক পূর্ণ করে রিয়াল।

হ্যাট্টিক শিরোপার রেশ কাটতে না কাটতে রিয়ালের কোচের দায়িত্ব থেকে সড়ে যান জিদান। তার এভাবে সড়ে যাওয়াতে হতাশ হয়েছেন দেশ্যম। তবে ফ্রান্সের ভবিষ্যত কোচ হিসেবে জিদানকে দেখতে পাচ্ছেন তিনি। দেশম বলেন, ‘এই মুহূর্তে সে বিশ্রাম উপভোগ করতে চায় এবং পরিবারের সাথে সময় কাটাবে। তবে এক দিন জাতীয় দলের কোচ হবে সে। আমি বলতে পারছি না কখন, কিন্তু আমার মতে এটিই যৌক্তিক।’

ফ্রান্সের অধিনায়ক হিসেবে ১৯৯৮ সালে বিশ্বকাপ ও ২০০০ ইউরো আসরের শিরোপা জিতেন দেশম। তার দলের গুরুত্বপূর্ণ মিডফিল্ডার ছিলেন জিদান।

গত শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে জিতে হ্যাট্টিক শিরোপা জয় নিশ্চিত করে রিয়াল। আর বৃহস্পতিবারই কোচের পদ থেকে সড়ে দাঁড়ান জিদান। তবে স্প্যানিশ লিগে দলকে শিরোপার স্বাদ দিতে পারেননি তিনি। তাই ম্যানেজমেন্টের সাথে বোঝাপড়াটা নেতিবাচক হয়ে যাওয়ায় দায়িত্ব ছেড়ে দেন জিদান। ২০২০ সাল পর্যন্ত রিয়ালের সাথে চুক্তি থাকা জিদান বলেন, ‘আমি এ বছর দায়িত্বে থাকতে চাইনা এবং আমি জয়ী, আমি হারতে পছন্দ করি না।’

২০২০ সাল পর্যন্ত ফ্রান্স ফুটবল ফেডারেশনের সাথে চুক্তি রয়েছে দেশ্যমের। তার মনে হচ্ছে, জাতীয় দলের জন্যই জিদান রিয়ালের দায়িত্ব থেকে সড়ে গেছেন।

দেশম বলেন, জিদানের সড়ে যাওয়ার সিদ্বান্তে ফ্রান্সের বিশ্বকাপ অভিযানে তার পরিকল্পনায় কোন প্রভাব ফেলবে না। তিনি বলেন, ‘আমি এটি নিয়ে চিন্তা করছি না। আমি দল ও দলের খেলোয়াড়দের উপর সম্পূর্ণভাবে মনোনিবেশ ও দৃষ্টি রেখেছি।’

ব্রাজিল ও জার্মানির মত রাশিয়া বিশ্বকাপে অন্যতম ফেভারিট ফ্রান্স। বিশ্বকাপের আগে আজ ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে নিজেদের ঝালিয়ে সুযোগ পাচ্ছে ফ্রান্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত