চ্যাম্পিয়নস লিগে হ্যাট্রিক শিরোপা রিয়ালের

প্রকাশ : ২৭ মে ২০১৮, ১২:৩৮

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইংলিশ ক্লাব লিভারপুলের বিপক্ষে গ্যারেথ বেলের জোড়া গোলে টানা তৃতীয়বার শিরোপা চ্যাম্পিয়ন হয়ে হ্যাটট্রিক করলো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এই জয়ে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের পর দ্বিতীয় দল হিসেবে চ্যাম্পিয়ন হয় রিয়াল এবং একই সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার কীর্তি গড়লেন ২০১৬ সালে মাদ্রিদের ক্লাবটির দায়িত্ব নেয়া ফ্রেঞ্চ কোচ জিনেদিন জিদান।

২৬ মে (শনিবার) দিবাগত রাত পৌনে ১টায় ইউক্রেনের কিয়েভের অলিম্পিয়াক্স স্টেডিয়ামে লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে শিরোপা চ্যাম্পিয়ন হয় জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ।

এই জয়ের ম্যাচে লস ব্লাঙ্কোসদের হয়ে জোড়া গোল করেন গ্যারেথ বেল। ম্যাচচে রিয়ালের হয়ে প্রথম গোলটি করেন করিম বেনজামা। এদিকে অলরেডদের হয়ে একমাত্র গোল করেন সাদিও মানে।

খেলার প্রথমার্ধের শুরু থেকে দাপুটে খেলা উপহার দিতে থাকে লিভারপুল। ম্যাচের ২৩ মিনিটে ডি বক্স থেকে রবার্তো ফিরমিনোর দ্রুতগতির শট কোনো মতে আটকে দেন সার্জিও রামোস। পরে ম্যাচের ২৫ মিনিটে পাওয়া এক চোটে মাঠ ছাড়েন সালাহ। প্রথম মিসরীয় হয়ে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলার রেকর্ড গোলে রূপ নিল না। 

মাঝমাঠ থেকে বল নিয়ে রিয়াল গোলবারের দিকে ছুটছিলেন মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। তার কাছ থেকে বল কেড়ে নিতে সার্জিও রামোস তার ডান হাত ধরে একই সমান্তরালে ছুটলে এক সময় ভারসাম্য হারিয়ে পড়ে যান সালাহ। এতে কাঁধে চোট পান সালাহ। একটু বিশ্রাম নিয়ে মাঠে ফিরলেও দুই মিনিট পরেই হাল ছেড়ে দিতে হয় মিসরীয় ফরোয়ার্ডকে। সের্হিয়ো রামোসের কঠিন চ্যালেঞ্জের মুখে কান্নাভেজা চোখে মাঠ ছাড়তে হয় তাকে।

ম্যাচের ৫০ মিনিটে অপ্রত্যাশিত গোলের দেখা পায় রিয়াল। লিভারপুল গোলরক্ষক লরিস কারিয়াস মাঝমাঠ থেকে আসা একটি বল ধরে সতীর্থের উদ্দেশে বাড়াতেই রিয়াল স্ট্রাইকার করিম বেনজেমার পায়ে লেগে জালে জড়ায়। এরপর প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ গোল নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

এরপর বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৬৩ মিনিটে ব্রাজিলীয় ডিফেন্ডার মার্সেলোর চমৎকার একটি ক্রসে গ্যারেথ বেল অসাধারণ ‘বাইসাইকেল' গোলে লক্ষ্যভেদ করে রিয়াল শিবিরকে উল্লাসে মাতিয়ে তোলেন। রিয়াল এগিয়ে যায় ২-১ গোলে।

ম্যাচের ৮৩ মিনিট পর বেল করেন আরেকটি অবিশ্বাস্য গোল। প্রায় মাঝমাঠ থেকে আচমকা একটি শটে পরাস্ত করেন লিভারপুল গোলরক্ষকে। কারিয়াস ফিস্ট করলে বলটি ঠেকাতে পারেননি, তাঁর হাতে লেগে বলটি জালে জড়ায়।

৮৩ মিনিটের এই গোলে প্রথম বদলি খেলোয়াড় হিসেবে একটি চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপিয়ান কাপ ফাইনালে জোড়া গোলের কৃতিত্ব গড়েন বেল।

এরপরে আর কোনো গোল না হলে ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। এই নিয়ে স্প্যানিশ ক্লাবটির ১৩তম চ্যাম্পিয়নস লিগ শিরোপায় চ্যাম্পিয়ন হয়েছে। খেলা শেষে জিদানের ক্লাবসহ রিয়াল শহর মাতে জয়জয়কার উল্লাশে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত