একই দিনে রোনালদো-নেইমারের জন্মদিন

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩৭

সাহস ডেস্ক

গত ৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ২৬তম জন্মদিনটা উদযাপন করলেন নেইমার। একই দিনে জন্মদিন উদযাপন করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। জন্মদিন একই দিনে হলেও দুজনের বয়সের ব্যবধান সাত বছর। নেইমার উদযাপন করলেন ২৬তম আর রোনালদো ৩৩তম।

রাশিয়ায় জুনে যখন বিশ্বকাপ চলবে, তখন মেসি তাঁর ৩১তম জন্মদিনের কেক কাটবেন। বয়সে বিস্তর ব্যবধান থাকলেও মেসি-রোনালদোদের সঙ্গেই নেইমারের নাম উচ্চারিত হয় এটা ব্রাজিলের তারকার বড় অর্জন। কেবল তা-ই নয়, ২৬ বছর বয়সেই বেশ কিছু জায়গায় নেইমার এগিয়ে আছেন পর্তুগিজ ও আর্জেন্টাইন তারকার চেয়ে।

২৬ বছর বয়সেই নেইমার মেসি-রোনালদোর চেয়েও দেশ ও ক্লাবের চেয়ে বেশিবার মাঠে নেমেছেন। দেশের হয়ে নেইমার নেমেছেন ৮৩ বার, ক্লাবের হয়ে (সান্তোস, বার্সেলোনা ও পিএসজি মিলিয়ে) ৪৩৭ বার। যেখানে ২৬ বছর বয়সে মেসি দেশের হয়ে ৮২ আর ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন ৩৮০ বার। অবশ্য তিনজনের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে রোনালদো। ২৬ বছর বয়সে তিনি দেশের হয়ে ৭৯ আর ক্লাবের হয়ে নেমেছিলেন ৩৯৩ বার।

দেশের হয়ে গোলেও নেইমার এগিয়ে আছেন দুই মহাতারকার চেয়ে। ব্রাজিলের জার্সি গায়ে এরই মধ্যে নেইমারের গোলসংখ্যা ৫৩ ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতাদের মধ্যে এরই মধ্যে নিজের নাম তুলে ফেলেছেন নেইমার। পেলে, রোনালদো ও রোমারিওর পর নেইমার ব্রাজিলের চতুর্থ সেরা গোলদাতা। এই বয়সে মেসির গোল ছিল ৩৫টি। আর পর্তুগালের সর্বোচ্চ গোলদাতার ২৬ বছরে ছিল ২৫ গোল।

এ বছরের শেষে নেইমার নিজেকে রোনালদো কিংবা মেসির চেয়ে আরও এগিয়ে নিতে পারেন। জুনে রাশিয়ায় বিশ্বকাপ। এবার ব্রাজিলের হয়ে কাপ জিততে পারলে তিনি শ্রেষ্ঠত্বের নতুন অধ্যায়ই রচনা করবেন।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত