প্রথম টেস্টের দলে রাজ্জাক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৮, ১৭:৩৫

সাহস ডেস্ক

বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের পর ৩১ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-শ্রীলংকা ২ টেস্ট ও ২ টি-টুয়েন্টি সিরিজ। ত্রিদেশীয় সিরিজে ইঞ্জুরির কারনে প্রথম টেস্টে খেলবে না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের বদলে নেওয়া হয়েছে তানবীর হায়দার ও সানজামুল ইসলামকে। 

২৮ জানুয়ারি (রবিবার) যোগ হলেন আরও একজন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাজ্জাককে চট্টগ্রাম টেস্টের দলে নেওয়ার কথা জানায়।

রবিবার সন্ধ্যাতেই চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দিয়েছেন রাজ্জাক। সবশেষ টেস্ট খেলেছিলেন এই চট্টগ্রামেই, ২০১৪ সালের ফেব্রুয়ারিতে। প্রতিপক্ষ সেবারও ছিল শ্রীলঙ্কা।

রঙিন পোশাকে এক সময় বাংলাদেশ দলের অপরিহার্য অংশ রাজ্জাক চন্দিকা হাথুরুসিংহে জমানায় ছিলেন উপেক্ষিত। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করলেও ফিরতে পারেননি জাতীয় দলে। হাথুরুসিংহে অধ্যায় শেষ হওয়ার পরপর আবার ফিরলেন দলে।

অবশ্য যে সংস্করণ দিয়ে ফিরলেন, সেই টেস্ট ক্রিকেটে কখনোই সেভাবে আলো ছড়াতে পারেননি রাজ্জাক। কয়েক দফায় ১২ টেস্ট খেলে নিয়েছেন ২৩ উইকেট। ৫ উইকেট নেই একবারও। তবে গত কয়েক মৌসুমে ঘরোয়া ক্রিকেটে বড় দৈর্ঘ্যের ম্যাচেই রাজ্জাক সাফল্য পেয়েছেন বেশি। দেশের ইতিহাসের প্রথম বোলার হিসেবে সম্প্রতি নিয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট।

রাজ্জাককে নিয়ে প্রথম টেস্টের বাংলাদেশ দলে এখন স্পিনারের ছড়াছড়ি। মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান ছিলেন আগেই। এই দুই দিনে যোগ হলেন আরও তিনজন।

প্রথম টেস্টের বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, নাঈম হাসান, সানজামুল ইসলাম, তানবীর হায়দার, আব্দুর রাজ্জাক।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত