শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে নতুন মুখ নাঈম

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৮, ১৫:৩৬

সাহস ডেস্ক

বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজ শেষ হওয়ার চারদিন পর আবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এই সিরিজে থাকবে দুই টেস্ট ও দুই টি-টুয়েন্টি। দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে চট্টগ্রামে। 

২৬ জানুয়ারি (শুক্রবার) প্রথম টেস্টের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলের ১৫ সদস্যের মধ্যে নতুন মুখ নাঈম হাসান। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলছেন তিনি।

৩১ জানুয়ারি (বুধবার) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলংকা-বাংলাদেশের প্রথম টেস্টে শুরু হবে।

শুরুতে শুধু ব্যাটিং করতেন নাঈম। এখন অবশ্য অফব্রেক বোলিংয়ে তিনি বেশি পারদর্শী, তবে ব্যাটিংয়ের হাতও ভালোই। বাংলাদেশ দলের শক্তিশালী ব্যাটিং লাইন-আপের কারণে তাকে নামতে হয় লোয়ার অর্ডারে।

২০১৩ সালে চট্টগ্রামের অনূর্ধ্ব-১৪ জেলা দলের হয়ে ভালো পারফরম্যান্সের পরও বিভাগীয় দলে সুযোগ পাননি। তবে হতাশ হননি, দৃঢ় সংকল্প নিয়ে লড়াই করেছেন মাঠে। ২০১৫ সালে জেলা দলের হয়ে সর্বোচ্চ রান (২০৬) ও সর্বোচ্চ উইকেট (১১) শিকারের পুরস্কার হিসেবে সুযোগ পান জাতীয় অনূর্ধ্ব-১৭ দলে। 

বয়সভিত্তিক দলগুলোতে ধারাবাহিক ভালো পারফরম্যান্সের সুবাদে আজ তিনি নিউজিল্যান্ডের মাটিতে বিশ্বকাপের বিশাল মঞ্চে। এবার তার সুযোগ এলো জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার।

যুব বিশ্বকাপের এই আসরে নাঈম ব্যক্তিগত নৈপুণ্যে খুব একটা সফল হয়েছেন বলা যাবে না। তিনটি ম্যাচ খেলেছেন। গ্রুপ পর্বে মাত্র একটি উইকেট, ইংল্যান্ডের বিপক্ষে। টেস্ট দল ঘোষণার দিন কোয়ার্টার ফাইনালে ভারতের দুটি উইকেট নেন নাঈম। ১৭ বছরের এ স্পিনার ৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ৯ উইকেট।

টেস্ট দলে যোগ দিতে দেশে ফিরছেন নাঈম। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‘নাঈম প্রতিভাবান একজন বোলার। একজন অফস্পিনারকে আমাদের দরকার ছিল, আমরা তাকে নিয়েছি। আমরা আজ ভারতের কাছে হেরে গেছি, সে নিউজিল্যান্ড থেকে ফিরে আসছে।’

চট্টগ্রাম টেস্ট দিয়ে শুরু হচ্ছে নতুন অধিনায়ক সাকিবের পথচলা। সর্বশেষ টেস্টে বাংলাদেশ খেলেছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে। গত বছরের ওই সিরিজে বিশ্রামে ছিলেন বাঁহাতি অলরাউন্ডার। মুশফিকের পরিবর্তে গত ডিসেম্বরের শুরুতে অধিনায়কত্ব পান তিনি। ওই সিরিজের ১৫ জনের দলে থাকা সৌম্য সরকার, সাব্বির রহমান, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়ের জায়গা হয়নি আগামী টেস্টে। দক্ষিণ আফ্রিকায় বা প্রথম শ্রেণিতে তিন পেস বোলার খুব বেশি প্রভাব রাখতে পারেননি। দক্ষিণ আফ্রিকায় বাজে ফর্মের কারণে ওয়ানডে দলেও ছিলেন না সৌম্য। ত্রিদেশীয় সিরিজেও ব্যাট হাতে ভালো সময় কাটেনি সাব্বিরের।

নতুন করে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও কামরুল ইসলাম রাব্বি। চোখের সমস্যা কাটিয়ে উঠতে সময় লাগলেও মোসাদ্দেক গত সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট লিগে সেঞ্চুরি হাঁকিয়ে সুযোগ করে নিলেন।

প্রথম টেস্টের দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ (সহ অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও নাঈম হাসান।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত