উগান্ডা থেকেও পিছিয়ে বাংলাদেশের ইন্টারনেটের গতি

প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ১৫:২৯

সাহস ডেস্ক

মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতির র‍্যাংকিয়ে আবারও পিছিয়েছে বাংলাদেশ। মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইথিওপিয়া ও উগান্ডার মতো দেশ।

সম্প্রতি ইন্টারনেট অ্যাকসেস ও পারফরম্যান্স অ্যানালিসিস কোম্পানি ওকলার সর্বশেষ প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী দক্ষিণ এশিয়ায় মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশ আছে একদম তলানিতে। তবে দুই ধাপ পিছিয়েও ব্রডব্যান্ড গতিতে ১৮১টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৮তম।

স্পিডটেস্ট ডটনেটে ১৩৭টি দেশের মোবাইল ইন্টারনেট গতির হিসাব করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম। বাংলাদেশের মোবাইল ইন্টারনেটে ডাউনলোড স্পিড ১২ দশমিক ৪৮ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)। আর আপলোড স্পিড ৭ দশমিক ৯৮ এমবিপিএস। বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভেনিজুয়েলা ও আফগানিস্তান। সর্বশেষ অবস্থানে থাকা আফগানিস্তানের ডাউনলোড স্পিড ৭ দশমিক ৩৭ এমবিপিএস।

এ বিষয়ে বিটিআরসির কর্মকর্তারা জানান, দেশে মোবাইল অপারেটরদের সেবার মান খারাপ হওয়ার উল্লেখযোগ্য একটি বড় কারণ হচ্ছে পর্যাপ্ত তরঙ্গ না থাকা। দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যার তুলনায় তরঙ্গ খুবই নগণ্য। এতে করে সবচেয়ে বেশি ভোগান্তির মধ্যে রয়েছেন ইন্টারনেট গ্রাহকরা। সেবার মান বাড়াতেই গত ৮ মার্চ অব্যবহৃত তরঙ্গের নিলাম হয়। নিলামে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক ও রবির তরঙ্গ আগের তুলনায় বাড়লেও ইন্টারনেটের গতিতে এখনো তেমন উন্নতি হয়নি। যদিও এসব অপারেটরের অধিকাংশ টাওয়ার ফোরজির আওতায় আনা হয়েছে।

সাহস২৪.কম/সজল/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত