শুরু হয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৯, ১০:০৯

সাহস ডেস্ক

আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ডে হয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে।

আইএসপিআর জানায়, সূর্যগ্রহণটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও আংশিক দেখা যাবে বছরের শেষ এই সূর্যগ্রহণ। এ ছাড়া দেখা যাবে ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপাইনসহ এশিয়ার একাধিক দেশ এবং অস্ট্রেলিয়া থেকে।

সূর্যগ্রহণ চলাকালে কিছু সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে নাসা।

পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে নিষেধ  করা হয়েছে।

গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

সূর্যগ্রহণ চলাকালে খাবার খেতে বারণ করেছে আয়ুর্বেদ শাস্ত্র। বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী নারীরাই কেবল হালকা খাবার খেতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে।

গ্লাস বা সোলার ফিল্টার দিয়েই এই গ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ।

অতিবেগুনি রশ্মি প্রতিরোধী বিশেষ চশমা চোখে দিয়ে সূর্যগ্রহণ দেখা যেতে পারে। ছবি তুলতে হলেও ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা, অন্যথায় ক্যামেরার ক্ষতি হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত