ইউটিউব, ফেসবুক ও গুগলকে করের আওতায় আনার উদ্যোগ

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১৭:১৯

সাহস ডেস্ক

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ইউটিউব, ফেসবুক ও গুগলকে শৃঙ্খলায় আনতে যেসব জায়গায় আলোচনা করা প্রয়োজন সেসব জায়গায় করেছি। এছাড়া শৃঙ্খলায় আনতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ জন্য আইসিটি মন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সচিবালয়ে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের নেতাদের সঙ্গে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভারতে এ রকম বিশৃঙ্খল অবস্থা নেই। সেখানে ইউটিউব, ফেসবুককে নিবন্ধন করতে হয়। তাই আমরাও যেন রাজস্ব থেকে বঞ্চিত না হই এবং সব বিজ্ঞাপন যেন ওই সব মাধ্যমে না চলে যায়, সে জন্য উদ্যোগ গ্রহণ করেছি।

হাছান মাহমুদ বলেন, বিদেশি টিভি চ্যানেলগুলো বাংলাদেশে সম্প্রচারের জন্য যে ডাউনলিংক ফি রয়েছে, এটা খুবই কম। বাংলাদেশি চ্যানেল অন্যান্য দেশে সম্প্রচারের জন্য ডাউনলিংক ফি দেয়া লাগে ৫ কোটি টাকা। আর বাংলাদেশে বিদেশি চ্যানেলের ডাউনলিংক ফি মাত্র ৫ লাখ টাকা। তাই দেশে ডাউনলিংক ফি বাড়িয়ে সমতা আনাটা অত্যন্ত যৌক্তিক। এ নিয়ে আলোচনা করে পরে পদক্ষেপ নেয়া হবে।

এশিয়া মিডিয়া সামিটের বিষয়ে শাকিল আহমেদ বলেন, সামিটে এশিয়া মহাদেশের অন্যান্য দেশের টেলিভিশন চ্যানেলের কর্তৃপক্ষকে আনা হবে। একই সঙ্গে তারা কীভাবে বিভিন্ন সঙ্কট মোকাবেলা করেছে সেসব বিষয়ে আলোচনা করা হবে, যা আমাদের দেশের টিভি শিল্পের জন্য অত্যন্ত কাজে আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত