‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ নিয়ে ফেসবুক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৬:৩৯

সাহস ডেস্ক

আজ থেকে ৫-১০ বছর আগে আমি দেখতে কেমন ছিলাম। নিজের অল্প বয়সের ছবি দেখতে ভালো লাগে। ছবির সঙ্গে জড়িয়ে থাকে অনেকগুলো স্মৃতিও। সেই ছবিকে সবার সামনে নিয়ে আসার এক দুর্দান্ত ট্রেন্ড নিয়ে এসেছে সোশ্যাল মিডিয়া। ব্যবহারকারীরা ১০ বছর আগের ছবির সঙ্গে তুলনা করতেই বর্তমানের একটা ছবি জুড়ে দিচ্ছেন।

এটা মূলত একটা সোশ্যাল মিডিয়া ট্রেন্ড। এটি পরিচিত ১০ ইয়ার চ্যালেঞ্জ বা গ্লো আপ চ্যালেঞ্জ নামে। সোশ্যাল মিডিয়া জায়ান্টগুলো যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে জনপ্রিয়তা পেয়েছে এই চ্যালেঞ্জ।

সোশ্যাল মিডিয়া বিশ্লেষকরা বলেন, ফেসবুক নাকি এই ছবিগুলো থেকে তথ্য নিয়ে ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদমের উন্নয়ন ঘটাচ্ছে। নিউইয়র্ক ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক অ্যামি ওয়েব এ বিষয়ে বলেন, মেশিন লার্নিংকে উন্নত করার সুবর্ণ সুযোগ এটি, ফেসবুক সেই সুযোগটি নিচ্ছে। তারা এমনভাবে মেশিন লার্নিংকে প্রশিক্ষণ দিতে পারছে যাতে করে ভবিষ্যতে ব্যবহারকারীদের চেহারার সামান্য পার্থক্যও ধরতে পারবে সিস্টেমটি।

এই গত সপ্তাহে ১০ ইয়ার চ্যালেঞ্জটির শুরু ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে। এখন পর্যন্ত ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামে এ সংক্রান্ত ১৬ লাখ ছবি পোস্ট করা হয়ে গেছে। বিগত তিনদিনে ফেসবুকে ৫২ লাখ ছবি পোস্ট হয়েছে।

তবে ফেসবুক বলছে, এই ট্রেন্ড তারা নিজেদের সুবিধার্থে ছড়ায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত