চাঁদে উঁকি দিল ‘জীবন’

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৫:২৬

সাহস ডেস্ক

চাঁদের মাটিতে জন্মাল চারা, এর মাধ্যমে চাদের বুকে প্রথম উঁকি দিল জীবন। চীনের চাং’ই-চার মহাকাশযানে করে চাঁদে নিয়ে যাওয়া তুলা বীজের অঙ্কুরোদগম হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)।

জানা যায়, গত ৩ জানুয়ারি চিনের পাঠানো মহাকাশযান পৃথিবী থেকে চাঁদের সবথেকে দূরের স্থানে অবতরণ করে। ওই যানেই নিয়ে যাওয়া হয়েছিল তুলোর বীজ। যা থেকে এবার জন্ম নিল চারা। এর পরের লক্ষ্য ফুলের চারা। এছাড়াও ওই যানে সরষে, আলু বা মাছির ডিম এই সবও নিয়ে যাওয়া হয়েছে। ক্রমে সেগুলি নিয়েও পরীক্ষা করা হবে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) এর আগে বিজ্ঞানীরা লেটুস উৎপাদনসহ ফুলও ফুটিয়েছেন। কিন্তু চাঁদে গাছ জন্মানোর এমন ঘটনা এটিই প্রথম। এতে চাঁদে উদ্ভিদ জন্মানোর মতো পরিবেশ আছে বলেই প্রতীয়মান হচ্ছে। আর তাই বিষয়টিকে দীর্ঘমেয়াদী মহাকাশ গবেষণায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হিসাবেই দেখছেন বিজ্ঞানীরা।

তুলো বীজ থেকে চারা জন্মানোর এই ঘটনা মহাকাশ গবেষণায় নিঃসন্দেহে এক অতি গুরুত্বপূর্ণ মাইল ফলক হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। ওই মহাকাশযানের ভিতরে পাত্রে রাখা বীজ থেকে চারা জন্মানোর ঘটনায় মহাকাশবিজ্ঞানীরা বেশ উত্তেজিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত