ইজতেমা ঘিরে যান চলাচলে বিধি নিষেধ

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৭

সাহস ডেস্ক

দুই পর্বের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে গাড়ি চলাচল, পার্কিং ও ডাইভারশন বিষয়ে বিভিন্ন নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

এবার ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি শেষ হবে বিশ্ব ইজতেমা।

যানবাহন পার্কিংয়ের স্থান

রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ হতে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোন যানবাহন পার্কিং করা যাবে না।

ইজতেমায় আসা যানবাহন যেসব স্থানে রাখা যাবে নিম্নে উল্লেখিত স্থানে (বিভাগ অনুযায়ী ) যথাযথভাবে পার্কিং করতে পারবেন:

ক) চট্টগাম বিভাগ: গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর রোডের পূর্বপ্রান্ত হতে পশ্চিমপ্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)।

খ) ঢাকা বিভাগ: সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত।

গ) সিলেট বিভাগ: উত্তরাস্থ ১৫ নং সেক্টর খালপাড় হতে দিয়াবাড়ি গোলচত্ত্বর পর্যন্ত।

ঘ) খুলনা বিভাগ: উত্তরাস্থ ১৭ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা (প্রধান সড়কসহ)।

ঙ) রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ: প্রত্যাশা হাউজিং।

চ) বরিশাল বিভাগ: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ছ) ঢাকা মহানগর: উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

নির্ধারিত স্থানে যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপারকে গাড়িতে অবস্থান করতে এবং মালিক ও চালককে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিক যোগাযোগের জন্য একে অপরের মোবাইল নম্বর সংরক্ষণ করতে বলা হয়েছে নির্দেশনায়।

ডাইভারশন

শুধু আখেরী মোনাজাতের দিন শনি ও সোমবার ভোর ৪টা হতে থেকে ডাইভারশন থাকবে।

ডাইভারশন পয়েন্টগুলো হচ্ছে-  মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২, ধউর ব্রিজ, বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮ নং সেক্টরের প্রবেশ মুখ।

যে পথে যানবাহন চলবে

♦ আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

♦ মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।

♦ কাকলী, মিরপুর হতে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যান হোটেল রেডিসন গ্যাপে ডাইভারশন করা হবে। যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

♦ কাকলী, মিরপুর হতে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন করা হবে।

♦ প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহন কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন করা হবে। এই যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

♦ আখেরী মোনাজাতের দিন অর্থাৎ ১৬ ও ১৮ ফেব্রুয়ারি বিমান অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স বিমান বন্দর সড়ক ব্যবহার করে চলাচল করতে পারবে।

♦ ১৬ এবং ১৮ ফেব্রুয়ারি বিমানের অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া অন্য যানবাহনের চালকদেরকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করতে অনুরোধ করেছে ডিএমপি।

♦ আখেরী মোনাজাতের দিন অর্থাৎ ১৬ ও ১৮ ফেব্রুয়ারি ভোর ৪টা হতে বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের নিকুঞ্জ-১ হতে বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় দুইটি মিনিবাস ও দুইটি মাইক্রোবাস বিনামূল্যে সেবার জন্য নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে মোতায়েন থাকবে।

ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারি পুলিশ কমিশনার (উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮) অথবা টিআই (উত্তরা ট্রাফিক জোন ০১৯১২-০২৫৯৩৯) নম্বরে যোগাযোগ করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত