যমুনার ভাঙন থেকে সিরাজগঞ্জের দক্ষিণাঞ্চল রক্ষায় প্রকল্প

প্রকাশ : ০৩ জুন ২০২২, ১৩:১২

সাহস ডেস্ক

যমুনার ভাঙন থেকে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার দক্ষিণাঞ্চলকে রক্ষায় প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আগামী বর্ষা মৌসুমের শেষে এই প্রকল্পের আওতায় স্থায়ী বাঁধ নির্মাণের কাজ শুরু করা হবে। বৃহস্পতিবার (০২ জুন) বিকেলে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন কালে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

জাহিদ ফারুক বলেন, ‘যমুনার ভাঙন থেকে চৌহালী দক্ষিণাঞ্চলের বিশাল এলাকা রক্ষায় ৪৯ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সমীক্ষাও চলমান রয়েছে। ইতিমধ্যে ২ দশমিক ৯ কিলোমিটার একটি প্রকল্প প্রক্রিয়াধীন আছে। চৌহালী উপজেলার দক্ষিণাঞ্চলের ৫’শ মিটার যমুনার ভাঙ্গন কবলিত এলাকাকে আগামী এক সপ্তাহের মধ্যে ভাঙন থেকে রক্ষা করা হবে।’

তিনি আরও বলেন, ‘নদীর নাব্যতা ফেরাতে ও ভাঙন ঠেকাতে সরকার জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিচ্ছে। ভাঙন কবলিত এলাকায় টেকসই বাঁধ নির্মাণে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে।’ পাশাপাশি যমুনার চর এলাকাকেও স্থায়ী বাঁধের আওতায় আনার পরিকল্পনার কথাও জানান প্রতিমন্ত্রী।

এর আগে তিনি চৌহালী উপজেলার দক্ষিণাঞ্চলের চরছলিমাবাদ, মিটুয়ানী, ভুতের মোড় ও বিনানই গ্রামের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন। 

পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের (বাউবো) অতিরিক্ত মহাপরিচালক হাবিবুর রহমান, প্রধান প্রকৌশলী (কেন্দ্রীয় অঞ্চল) আব্দুল মতিন সরকার, বগুড়া পরিচালন ও রক্ষণাবেক্ষণ (পওর) সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহজাহান সিরাজ, সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী (এসডি) মিল্টন হোসেন,  চৌহালী উপজেলা চেয়ারম্যান ফারুক সরকার সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত