সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন: সকাল থেকেই ভোটাররা সরব

প্রকাশ : ০২ নভেম্বর ২০২১, ১১:৪৩

সাহস ডেস্ক

জাতীয় সংসদের সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপ-নির্বাচন এবং নয়টি পৌরসভা ও চারটি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ মঙ্গলবার (২ নভেম্বর)। সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিকেল ৪টা পর্যন্ত চলবে বিরতিহীনভাবে। অধিকাংশ কেন্দ্রে সকাল থেকেই ভোটারদের সরব উপস্থিতি দেখা যাচ্ছে।

উপ-নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের মেরিনা জাহান কবিতা, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির মোক্তার হোসেন ও মোটরগাড়ি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ্যাডভোকেট হুমায়ুন ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপ-নির্বাচনে রিটানিং অফিসার ও রাজশাহী বিভাগীয় নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, করোনা আক্রান্ত হয়ে সরকার দলীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে আসনটি শূন্য হয়। সে আসনে আজ ভোটগ্রহণ হচ্ছে। এতে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনের ১৬০টি ভোটকেন্দ্রেই প্রথমবারের মতো ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে।

২ লাখ ৫ হাজার ৪৩৭ জন নারী ভোটারসহ মোট ৪ লাখ ২০ হাজার ৭৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন জানিয়ে তিনি বলেন, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে নিয়োগ করা পুলিশ ও আনসার ছাড়াও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি, র‌্যাব ও পুলিশের ১৬টি মোবাইল টিম ও আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন।

নির্বাচন হওয়া পৌরসভাগুলো হলো- নরসিংদী জেলার ঘোড়াশাল, ফেনীর ছাগলনাইয়া, বগুড়ার সোনাতলা, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, ব্রাহ্মণবাড়িয়ার কসবা এবং খাগড়াছড়ির রামগড় পৌরসভা।

এর মধ্যে কসবা এবং রামগড়ে মেয়র প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাই এই দুই পৌরসভায় মেয়র পদে নির্বাচন হচ্ছে না। অন্যদিকে আজ চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্টের আদেশে এ পৌরসভায় নির্বাচন স্থগিত রয়েছে।

অন্যদিকে চারটি ইউনিয়নে নির্বাচন হচ্ছে। এগুলো হলো- খুলনা জেলার পাইকগাছা উপজেলার হরিঢালি ইউনিয়ন, বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার খাউলিয়া ইউনিয়ন, রামপাল উপজেলার রাজনগর এবং সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও ইউনিয়ন।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, ৯ পৌরসভার সবগুলোতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে। তবে চারটি ইউনিয়ন পরিষদে ভোট নেওয়া হচ্ছে ব্যালটের মাধ্যমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত