ইছামতি নদী ভরাট হয়ে গ্রামে বেড়েছে বেকারত্ব

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৪:০৩

নুর উদ্দিন

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় সুরমা ইউনিয়নের উপর দিয়ে ভারত থেকে নেমে এসেছে খাইমারা ইছামতি নদী। এই নদী ভরাট হওয়ায় এলাকার কয়েক হাজার মানুষের জীবন-জীবিকা বদলে গেছে। সাথে বছরে তিন ধাপে সরকারিভাবে নদীটি নিলামে ইজারা দেয়াও বন্ধ হয়ে যায়। নদী ভরাটে কাজ না থাকায় অনেকের সংসারে অভাব লেগেই আছে।

জানা যায়, খাইমারা ইছামতি নদীটি প্রায় ২০ বছর আগে বছরে ৩ বার সরকারিভাবে নিলাম দেয়া হতো। এক বার বালু-পাথর মহাল হিসাবে, নদীর বিশেষ অংশ জলমহাল হিসাবে এবং ভারত থেকে ভেসে আসা গাছ নামানোর জন্য এই ইজারা দেওয়া হতো। নদী ভরাট হওয়ায় এখন শুধু বালু মহাল হিসাবে ইজারা দেওয়া হচ্ছে। এই নদী ভরাট হওয়ায় নদীর আশ-পাশের গ্রাম টিলাগাঁও, মীরপুর, আলীপুর, নুরপুর ও টেংরাটিলাসহ ইউনিয়নের প্রায় ২০ গ্রামের কয়েক হাজার মানুষের জীবিকা নির্বাহের পথ বন্ধ হয়েছে।

স্থানীয় বাসিন্দা রমজান আলী বলেন, মরা ইছামতি নদী ভরাট হওয়ায় মানুষের জীবিকা নির্বাহের পথ বন্ধ হয়ে গেছে। তাই ইছামতি নদী খনন জরুরি।

নুরপুর গ্রামের বাসিন্দা আব্দুর রউফ বলেন, আমরা প্রায়ই এই নদীতে মাছ শিকার করতাম। এখন মাছ নেই, পাথর নেই, পানিতে ভেসে আসে না গাছ। নদীটি খনন করা হলে মাছের উৎপাদন করা যাবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত