প্রচণ্ড শক্তিশালী হয়ে আঘাত হানতে যাচ্ছে ফণী

প্রকাশ : ০১ মে ২০১৯, ১১:৫৫

সাহস ডেস্ক

শক্তি বাড়িয়ে ভারতের ওড়িশার দিকে অগ্রসর হচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ফণী। আবহাওয়াবিদরা ধারণা করছেন, আগামী শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড়টি প্রচণ্ড শক্তিশালী (ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) রুপ নিয়ে ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে। স্থলভূমিতে ঢোকার সময় তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৭০ থেকে ২০০ কিলোমিটার।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ঘূর্ণিঝড়টির অবস্থান ছিল চেন্নাইয়ের প্রায় ৬৯০ কিলোমিটার দূরের বঙ্গোপসাগরে।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী ১২ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে অতি ভারী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ফণী। বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ফণী আরও শক্তিশালী হয়ে হারিকেনের তীব্রতাসম্পন্ন অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ওড়িশায় আঘাত হানার পর ঘূর্ণিঝড়ের অভিমুখ হবে পশ্চিমবঙ্গের দিকে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, প্রবল এই ঘূর্ণিঝড়েরর কবলে পড়ে মারাত্মক ক্ষয়ক্ষতি থেকে মানুষকে বাঁচাতে ট্রেন চলাচলের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করা হতে পারে।

ফণী নামের এই প্রবল ঘূর্ণিঝড়টির পশ্চিমবঙ্গে আঘাত হানার বেশ ভালো সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হতে পারে রাজ্যটির উপকূলবর্তী অঞ্চল।

আবহাওয়া পূর্বাভাস, আগামী শনিবার থেকে কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টি শুরু হবে। ঝোড়ো বাতাসের সঙ্গে কোথাও মাঝারি আর কোথাও মুষলধারে বৃষ্টি হবে। কোনো কোনো জেলায় ঝোড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। রোববার বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে ঝড়ের গতিবেগ বাড়বে।

আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারে পৌঁছাতে পারে। পশ্চিমবঙ্গের দিঘা, মন্দারমণি, বকখালিতে সমুদ্র উপকূল উত্তাল হবে। ক্ষয়ক্ষতির আশঙ্কার কথা চিন্তা করে কেন্দ্র ও রাজ্য সরকার প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত