ডন ৩: বলিউডের নতুন ডন রণবীর সিং

প্রকাশ : ১৪ আগস্ট ২০২৩, ১৭:১৪

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

এক যুগ পরে আবারও নির্মাণ মঞ্চে উঠতে যাচ্ছে বলিউডের দুই প্রজন্মের চিরচেনা অ্যান্টি হিরো ডন। ১৯৭৮ সালে স্বনামধন্য লেখক জুটি জাভেদ আখতার ও সেলিম খানের সৃষ্ট এই চরিত্র জীবন্ত হয়ে ওঠে বিগ বি অমিতাভ বচ্চনের মাধ্যমে। অতঃপর ২০০৬ সালে এর রিমেক চরিত্রটিতে এনে দেয় আকাশচুম্বি তারকাখ্যাতি। এই খ্যাতির মধ্যমণি ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে নির্মাণ হয় এর সিক্যুয়াল, যেটি ডন সিরিজের আগের সব রেকর্ড ভেঙে দিয়েছিল। এমনি যুগান্তকারী চরিত্রের ঝুলিতে যোগ হতে যাচ্ছে আরও একটি নাম- রণবীর সিং। 

গত ৯ আগস্ট বুধবার ডন ৩-এর টিজার প্রকাশ করে প্রযোজনা প্রতিষ্ঠান এক্সেল এন্টারটেনমেন্ট। এখানে নতুন ডন হিসেবে রণবীর সিং-এর আবির্ভাবের মধ্য দিয়ে ডন ফ্র্যাঞ্চাইজিতে নতুন যুগের সূচনার সংকেত দেয়া হয়।

এক্সেল এন্টারটেইনমেন্ট ১৯৭৮ সালের ডন শিরোনামের ছবিটির স্বত্ব কিনে রিমেক করে ২০০৬-এ। ছবিটির সাফল্যের ধারাবাহিকতায় পাঁচ বছর পর নির্মিত হয় এর সিক্যুয়াল। তারপর থেকে বার বছর পর এবার তৃতীয় সংস্করণেও অপরিবর্তিত থাকছে প্রযোজক ও পরিচালক।

রিতেশ সিদ্ধ্যনির প্রযোজনায় সিনেমার চিত্রনাট্য ও পরিচালনার দায়িত্ব পালন করবেন ফারহান আখতার। ২০২৫ সালে ছবি মুক্তি দেওয়ার লক্ষ্য নিয়ে নির্মাণ কাজের একদম প্রাথমিক অবস্থায় রয়েছে চলচ্চিত্রটি। গল্প লেখার কাজটি ইতোমধ্যে শেষ হয়েছে, যেটি গায়ত্রীর সঙ্গে যৌথভাবে সম্পন্ন করেছেন পরিচালক নিজে।

চলচ্চিত্রটির সঙ্গীত আয়োজনে আগের মতই থাকছেন সঙ্গীত ত্রয়ী শঙ্কর-এহসান-লয়। শঙ্কর মহাদেবন, এহসান নুরানি ও লয় মেন্ডনসার সমন্বয়ে গঠিত এই টিমটি ডনের থিম মিউজিকের জন্য সুপরিচিত।

সবচেয়ে বেশি পরিবর্তন দেখা যাবে যেখানে, সেটি হলো কাস্টিং। মূল নায়কের মত তার বিপরীতে থাকা হিরোইনের জায়গাও পরিবর্তন হচ্ছে। তবে ‘রমা’ নামক জনপ্রিয় চরিত্রটিতে কাকে নেয়া হবে তা এখনও অফিসিয়াল ভাবে ঘোষণা করা হয়নি।

এদিকে, ছবি নির্মাণের ঘোষণার পর থেকেই ডন ভক্তরা আবারও তাদের প্রিয় অ্যান্টি হিরো পর্দায় দেখার জন্য উৎসুক হয়ে উঠেছিলেন। কিন্তু ৯ আগস্টের টিজারটি যেন রীতিমত বজ্রপাতের মতো ছিল। শাহরুখের অনুপস্থিতির অভিযোগে মুখর হয়ে উঠেছিলেন নেটিজেনরা। এদের মধ্যে ডনের জন্য অন্ধ ভক্তদের অত্যধিক আবেগের পরিস্ফুটন ছিলো ‘বয়কটডন৩’ হ্যাশ ট্যাগ ট্রেন্ড। শাহরুখ ছাড়া কোনও ডনকে তারা দেখতে নারাজ।

অনেকে পরামর্শ দিচ্ছেন- অমিতাভ বচ্চনকে পুনরায় ডন হিসেবে ফিরিয়ে আনার। এখানে ডনের মৃত্যুর মাধ্যমে ফ্র্যাঞ্চাইজিটির রাজকীয় ইতি ঘটানো যেতে পারে। অধিকাংশ ভক্ত শাহরুখকে দিয়ে ট্রিলজিটির একটি নিখুঁত সমাপ্তি চাচ্ছেন।

এই প্রতিক্রিয়ার প্রথম কারণ হচ্ছে শাহরুখ ও ডনের প্রতি ভক্তদের ভালবাসার সয়লাব। প্রিয় নায়কের দর্শনটা এমনিতে যে কোনও সিনেমা চলাকালেই পর্দার সামনে বসে যেতে বাধ্য করে দর্শকদের। সেখানে ডনের মধ্যে খ্যাতনামা চরিত্র হলে তো কথাই নেই। 

তাছাড়া ভক্তদের হৈচৈকে ন্যায্যতা দেয়ার স্বপক্ষে রয়েছে দুই যুগেরও বেশি সময় ধরে বলিউডকে নেতৃত্ব দেয়া এই হিরোর জনপ্রিয়তা। এরপরও পরিবর্তন অনেক ক্ষেত্রে নতুন আগ্রহের সৃষ্টি করে। রণবীর সিং সেটা কতটুকু সম্ভব করতে পারবেন, তার জন্য অপেক্ষা করতে হবে বলিউডের ডন ৩ মুভিটির প্রেক্ষাগৃহে আসা পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত