বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি

জায়েদের পক্ষে হাইকোর্টের রায়, আজই দায়িত্ব গ্রহণ করবেন তিনি

প্রকাশ : ০২ মার্চ ২০২২, ১৮:৪৮

সাহস ডেস্ক

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের পদে জায়েদ খানের প্রাথিতা বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এর ফলে জায়েদ সাধারণ সম্পাদক পদে বহাল থাকবেন। তিনি বলেছেন, আজ থেকেই দায়িত্ব গ্রহণ করবেন।

বুধবার (২ মার্চ) জায়েদের করা রিটের চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে তার প্রাথিতা বৈধ বলে রায় দেন।

সাধারণ সম্পাদকের পদ ফিরে পেয়ে তিনি প্রথমে কৃতজ্ঞতা জানিয়েছেন মহান সৃষ্টিকর্তাকে। এরপর ধনবাদ্য জানিয়েছে প্রধানমন্ত্রীকে, যার শাসনামলে আজকে ন্যায় বিচার দেখেছেন জায়েদ। ন্যায়বিচার দেওয়ায় হাইকোর্টের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

জায়েদ খান বলেন, বিচারের বাণী কাঁদছিল আমার মধ্যে নীরবে। ভোটে নির্বাচিত হওয়ার পরও আমি যখন বসতে পারছিলাম না। তখন আমি আইনজীবী আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথীর কাছে আসি। এ আইনজীবীরা দায়িত্বের বাইরে থেকেও আমার জন্য খেটেছেন। আমার আইনজীবীদের প্রতি আমি আমৃত্যু কৃতজ্ঞ।

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়। পরদিন প্রাথমিক ফলাফলে জায়েদ খানকে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী ঘোষণা করা হয়। পরে নির্বাচনী আপিল বোর্ডের কাছে এ নিয়ে লিখিত অভিযোগ করেন নিপুণ। আপিল বোর্ড সমাজসেবা অধিদপ্তরে চিঠি পাঠায়। এর পরিপ্রেক্ষিতে ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদপ্তর এক চিঠিতে জানায়, আপিল বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ঘোষণা করে। পরে হাইকোর্টে রিট করেন জায়েদ খান। এর প্রাথমিক শুনানি নিয়ে ৭ ফেব্রুয়ারি হাইকোর্ট রুলসহ আদেশ দেন। রুলে ২ ফেব্রুয়ারির চিঠি ও ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ডের সিদ্ধান্ত কেনো আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এই রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে রায় দেন আদালত। আজ যথাযথ ঘোষণা করে রায় দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত