বাউল গানে মায়াজালে সাইমন থ্যাকার

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ১৬:০৪

সাহস ডেস্ক

বাউল গানের কথা আর সুরের মায়াজালে নিজেকে খুঁজে ফিরছেন স্কটল্যান্ডের এডিনবরায় জন্ম নেওয়া ক্ল্যাসিকাল গিটার বাদক সাইমন থ্যাকার। বাংলা ভাষা না জানলেও হৃদয় দিয়ে অনুভব করেছেন বাউল গানের দর্শন।

বাউল গান নিয়ে তার ভাবনা, পরিকল্পনার কথা জানালেন সাইমন। ইউটিউবে খুঁজে খুঁজে একের পর এক বাউল গানে ডুবে থাকেন তিনি। অন্তর্জালেই পরিচয় হয় কুষ্টিয়ার বাউলশিল্পী ফরিদা ইয়াসমীনের সঙ্গে। ফরিদার হাত ধরে সাইমনের জানার জগৎ আরো বিস্তৃত হতে থাকে।

লালনের গানের টানে কাঁধে গিটার ঝুলিয়ে সাত সাগর তের নদী পেরিয়ে কুষ্টিয়ায় হাজির হলেন তিনি। কুষ্টিয়া হয়ে ভারতের শান্তিনিকেতনে রাজু দাস নামে আরেক বাউল শিল্পীর সঙ্গে বন্ধুত্ব হয় তার। সাইমন-ফরিদা-রাজু-এ ত্রয়ীর সংগীত-সম্পর্কে দূতিয়ালি করে সেই বাউল গান। তিনজন মিলে একযোগে গানও করেছেন।

তিনি বলেন, দলের কেউ একই ভাষায় কথা বলি না। কিন্তু গানের মাধ্যমে একে অপরকে বুঝতে পারি। লালনের গানের মাহাত্ম্য বোঝার জন্য আপনাকে বাংলা না জানলেও চলবে। লালনগীতি আপনার ভেতরে একটা অনুভূতি জাগাবে।

ভারতীয় উপমহাদেশের সংগীতচর্চায় বছর নয়েক আগে ‘স্বরা কান্তি’ নামে একটি গানের দল গঠন করেন সাইমন। কণ্ঠে বাউল গান নিয়ে সেই দলে যোগ দেন রাজু দাস ও ফরিদা ইয়াসমীন। ২০১৬ সালে আয়োজিত ঢাকা ফোক ফেস্টে মঞ্চ মাতিয়েছিলেন তিনজন।

সাইমন বলেন, আমি বাউল গানের আরো গভীরে যেতে চাই। আরো অনেক গান রেকর্ড করতে চাই। এই গানগুলো নিয়ে বিশ্বভ্রমণে যেতে চাই।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত