প্রথমবার অস্কারের মনোনয়ন পেয়েছে নেটফ্লিক্সের ছবি

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৯, ১৫:২৬

সাহস ডেস্ক

প্রথমবারের মতো অস্কারে মনোনয়ন পেয়েছে নেটফ্লিক্সের ছবি ‘রোমা’। মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করলেও, এতে থেমে থাকতে চায় না নেটফ্লিক্স। অস্কার জিতে নতুন ইতিহাস লিখতে উঠেপড়ে লেগেছে এই অনলাইন ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট।

‘রোমা’ একটি স্প্যানিশ ভাষার চলচ্চিত্র। সেই হিসেবেও নতুন রেকর্ড গড়েছে আলফনসো কুয়ারন পরিচালিত এই ছবি। বিদেশি ভাষার ক্যাটাগরিতে সর্বোচ্চসংখ্যক ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি। সেরা ছবি বিভাগের পাশাপাশি শ্রেষ্ঠ অভিনেত্রী ও শ্রেষ্ঠ পরিচালক বিভাগেও মনোনয়ন পেয়েছে রোমা।

বেশ কয়েক বছর ধরেই হলিউডের বক্স অফিসকেন্দ্রিক ছবির জন্য ধীরে ধীরে হুমকি হয়ে উঠেছে নেটফ্লিক্স। অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের এই ওয়েবসাইটে অনেক কম অর্থ খরচ করেই একজন গ্রাহক ঢুকে যেতে পারেন বিনোদনের এক বিশাল জগতে।

একজন গ্রাহক যদি কম খরচে বেশি বিনোদন চান, তবে নেটফ্লিক্সের বিকল্প তাঁর সামনে নেই। একসময় তাঁরা বলতে শুরু করেছিলেন যে, নেটফ্লিক্সের ছবি শিল্পমানের দিক থেকে উন্নত নয়। এই অভিযোগ নিয়ে বাগ্‌বিতণ্ডা শুরু হলেই, সমালোচকেরা বলতেন—এত ভালো হলে অস্কার পেয়ে দেখাও! এবার সেই চ্যালেঞ্জেই জয়ী হতে চাইছে নেটফ্লিক্স।

বিশ্লেষকেরা বলছেন, অস্কারে মনোনয়ন পাওয়াকে ‘প্রাথমিক বিজয়’ হিসেবে বিবেচনা করছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। অস্কার জিততেই মরিয়া তারা। রোমা ছবির সৌজন্যেই লড়াইয়ের মঞ্চে আসতে পেরেছে নেটফ্লিক্স।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত