হকৃবিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ১৯:১৪

হবিগঞ্জ প্রতিনিধি
ছবি: সাহস

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি) কেন্দ্রে দেশের ৮ টি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (৫ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় পরীক্ষা শুরু হয়। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মোট দুটি ভবনের ৮ টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৪১১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৩৫৮ জন।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত বেলা ১২ টায় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, ‘সুষ্ঠুভাবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এবারের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপস্থিতির হারও বেশ ভালো। গুচ্ছ পদ্ধতিতে ৮ টি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একযোগে হওয়ায় সেই অনুযায়ীই সকল প্রস্তুতি নেয়া হয়েছিল। যার ফলে কোন অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হয়েছে’।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়দ, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যাল, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এছাড়া তিন উপকেন্দ্- ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যাল, ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর সূত্রে জানা যায়, আট কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা তিন হাজার ৫৪৮ টি। আবেদনের প্রেক্ষিতে পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়া হয়েছে ৮১ হাজার ২১৯ ভর্তিচ্ছুকে। এর মধ্যে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩ টি অনুষদের অধীনে রয়েছে ৯০ টি আসন। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে এনিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদ, কৃষি অনুষদ ও মাৎস্যবিজ্ঞান অনুষদের অধীনে শিক্ষা কার্যক্রম চলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত