শেষ হলো প্রথম দিনের এসএসসি পরীক্ষা

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২১, ১১:৩৬

সাহস ডেস্ক

এসএসসি ও সমমানের প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে। আজ রবিবার (১৪ নভেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষা চলে সকাল সাড়ে ১১টায় পর্যন্ত।  প্রথম দিন সকালে হচ্ছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা। 

আগামীকাল সোমবার সকালে মানবিকের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকালে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান বিষয়ের পরীক্ষা।  এবার সর্বমোট পরীক্ষা দিচ্ছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ শিক্ষার্থী।

গত বছরের চেয়ে এই সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। অন্যান্য বছর পরীক্ষার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার ৩০ দিনে শিক্ষার্থীরা ফল পেয়ে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

এবারে মোট পরীক্ষার্থীর মধ্যে এসএসসিতে অংশ নিয়েছে ১৮ লাখ ৯৯৮ জন। এ ছাড়া দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ এবং এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী আছে। 

পাশাপাশি বিদেশের আটটি কেন্দ্রে ৪২৯ পরীক্ষার্থী ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিয়েছে। সারা দেশে এসএসসিতে ৩ হাজার ৬৭৯টি, দাখিলে ৭১০টি এবং এসএসসি ভোকেশনালে ৭৬০ কেন্দ্র আছে। গত বছরের চেয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ১৫১ আর কেন্দ্র ১৬৭ বেড়েছে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে এবং প্রতি বিভাগে তিন বিষয়ে (নৈর্ব্যক্তিক) পরীক্ষা নেওয়া হবে। 

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত