রামগতির আ.স.ম রব সরকারী কলেজ চলছে মাষ্টার রোলে

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৭

লক্ষ্মীপুরের রামগতির প্রাচীন সর্বোচ্ছ বিদ্যাপীঠ আ.স.ম আবদুর রব সরকারী কলেজে শিক্ষক ও কর্মচারী সংকটে বিপর্যয়ের মুখে পড়েছে শিক্ষাব্যবস্থা।

কলেজটি ১৯৭০ সালে প্রতিষ্ঠালাভ করে এবং ১৯৮৭ সালে জাতীয়করণ হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৪৭ জন অধ্যক্ষ দায়িত্ব পালন করেছেন। অধ্যক্ষগণ এ কলেজে এসেছেন শুধুমাত্র তাদের পদোন্নতি ও পেনশনে যাওয়ার সুবিধার জন্য। শিক্ষার মানোন্নয়নের কাজ করার মত তাদের কোন ধরনের ভূমিকা না রাখার প্রভাব পড়ে শিক্ষায়তনটির সর্বক্ষেত্রে। শিক্ষক ও কর্মচারী সংকটে বর্তমানে শিক্ষা ব্যবস্থা বিপর্যয়ের মুখোমুখী এবং শিক্ষার্থীরা পড়েছে বিরাট ক্ষতিতে।

কলেজসূত্রে জানা গেছে, কলেজে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৫ শত। বিষয়ভিত্তিক শিক্ষকের সৃষ্ট পদ রয়েছে ২৫ জন তার বিপরীতে শিক্ষক রয়েছে মাত্র ১০জন। কিছু বিভাগে শিক্ষক নেই। আইসিটি, গণিত, প্রাণিবিদ্যা বিভাগে শিক্ষক শুন্য রয়েছে। অন্যসব বিভাগে শিক্ষক রয়েছেন মাত্র ১ জন করে। অন্যদিকে কলেজে ৩য়/৪র্থ শ্রেণীর কর্মচারীদের সৃষ্ট পদ ৯ জনের হলেও কর্মরত রয়েছেন মাত্র ১জন। উপাধ্যক্ষের পদ শুন্য রয়েছে এক বছরের বেশি সময় ধরে।

এ বিষয়ে অধ্যক্ষ সফিকুল আমিন খাঁন জানান, আমরা বর্তমানে চরম শিক্ষক ও কর্মচারী সংকটের মধ্যে রয়েছি। কোনমতে গেষ্ট টিচার ও মাষ্টার রোলে নিয়োগ দেয়া কর্মচারীদের দিয়ে চলছে আমাদের শিক্ষা কার্যক্রম। এরই মধ্যে জাতীয় বিশ^বিদ্যালয় অনার্স কোর্স চালুর অনুমোদন দিয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সমস্যা জানানো হয়েছে আশাকরি অল্প সময়ের মধ্যে সমস্যার সমাধান হবে বলে আশারাখি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত